রাঙ্গুনিয়ায় সড়কে গাছ পড়ে যান চলাচলে ব্যাঘাত

40

চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা-কদমতলী ইউনিয়নের কাটাখালি এলাকায় বড় দুটি গাছ উপড়ে পড়ে আধঘন্টা যান চলাচল বন্ধ ছিল। এ সময় সড়কের দুই পাশে যানবাহন আটকে দুর্ভোগে পড়েন যাত্রীরা। গত ২৫ ফেব্রæয়ারি সকাল সাড়ে ৮ টার দিকে এই ঘটনা ঘটে। স্থানীয়রা তৎক্ষনাৎ গাছটি দুটি কেটে সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করে। চন্দ্রঘোনা-কদমতলী ইউপি চেয়ারম্যান ইদ্রিচ আজগর বলেন, গাছ পড়ার খবরটি তিনি শুনেছেন। তবে এটি সরিয়েছেন তিনি জানেন না। জানতে চাইলে সড়ক ও জনপদ (সওজ) রাঙ্গুনিয়া কার্যালয়ের তত্ত¡াবধায়ক রাসেল দেওয়ান বলেন, সড়কের গাছগুলো সড়ক ও জনপদ বিভাগের। গাছ উপড়ে পড়ার বিষয়ে তারা জানেন না। স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের মো. সেকান্দর হোসেন বলেন, সিএনজি চালিত অটোরিক্সায় করে তিনি চন্দ্রঘোনা লিচু বাগান যাচ্ছিলেন। হঠাৎ দম্কা হাওয়ায় সড়কের দুই পাশ থেকে দুটি বড় পুরনো গাছ উপড়ে পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

চন্দনাইশে ভ্রাম্যমান
আদালতের মাধ্যমে
সমিল সিলগালা

চন্দনাইশ প্রতিনিধি

উপজেলার সাতবাড়ীয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় সহকারী কমিশনার (ভূমি) নিজাম উদ্দীন আহমেদ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১ টি স’মিলকে সিলগালা করেন। অপর স’মিলের মালিক ও কর্মচারীকে ৭ হাজার টাকা জরিমান করেন। গত ২৩ ফেব্রুয়ারি দুপুরে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিজাম উদ্দীন আহমেদ সাতবাড়ীয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে স’মিল পরিচালনার অনুুমোদন না থাকায় খাজা স’মিলকে সিলগালা করেছেন। এসময় স’মিলে থাকা কাঠ জব্দ করে বনবিভাগের লোকজনকে বুঝিয়ে দেয়। অপরদিকে একই এলাকার আবদুল হামিদের স’মিলের সঠিক না থাকায় এবং করাত কলের নবায়ন না করায় স’মিলের মালিক আবদুল হামিদ কে ৫ হাজার, তার কর্মচারীকে ২ হাজার টাকা সহ ৭ হাজার টাকা জরিমানা করে।

কদমতলী জয়কালী মন্দিরের প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব

রাঙ্গুনিয়া উপজেলার মধ্য কদমতলী জয়কালী মন্দিরের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব উপলক্ষে মহতী ধর্মসম্মেলন গত ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। উৎসব উদ্যাপন পরিষদের আহবায়ক সন্তোষ কুমার করের সভাপতিত্বে ও শিমুল করের পরিচালনায় ধর্মসম্মেলনে উদ্বোধক ছিলেন চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি অ্যাড. চন্দন তালুকদার। প্রধান অতিথি ছিলেন জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দে।
প্রধান বক্তা ছিলেন ধর্মতত্ত্ববিদ অধ্যাপক স্বদেশ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন উত্তর জেলা জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সভাপতি মাস্টার নির্মল কান্তি দাশ, মহানগর জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক রত্নাকর দাশ টুনু, চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্রীপ্রকাশ দাশ অসিত, সাবেক সাধারণ সম্পাদক সুজিত দাশ, উত্তর জেলা পূজা পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. নিখিল কুমার নাথ, সহ-সভাপতি নারায়ন চন্দ্র দে, রাঙ্গুনিয়া উপজেলা পূজা পরিষদের সভাপতি বিভূতি কুমার সেন, রাঙ্গুনিয়া উপজেলা জন্মাষ্টমী পরিষদের সভাপতি বিজয় সেন, রাঙ্গুনিয়া উপজেলা পূজা পরিষদের সাধারণ সম্পাদক দিলীপ দাশ, মহানগর পূজা উদ্যাপন পরিষদের যুগ্ম সম্পাদক হিল্লোল সেন, রাঙ্গুনিয়া পূজা পরিষদের সহ-সভাপতি অমূল্য বসাক, রাঙ্গুনিয়া জন্মাষ্টমী পরিষদের সাংগঠনিক সম্পাদক সুদিব দাশ। স্বাগত বক্তব্য রাখেন উৎসব উদ্যাপন পরিষদের সদস্য সচিব রাজীব মজুমদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি কাজল কর, সাধারণ সম্পাদক তপন দে, বিপ্লব দাশ, তপন দাশ, প্রকাশ দে, দিপক বণিক, পুলক ধর, কিশোর শীল, অজিত সেন, সুমন বিশ্বাস, সুমন রায়, সুমন বণিক, উজ্জ্বল দে, সুভাষ সেন, প্রিয়ম ধর, জনি দে, সাগর দে, ভাস্কর সেন প্রমুখ। বিজ্ঞপ্তি