রাঙামাটিতে জেএসএস এর বিরুদ্ধে লংগদুতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

51

রাঙামাটি জেলার লংগদু উপজেলার ৫নং ভাসান্যাদম ইউনিয়নের শিলকটাছড়া গ্রামবাসীর কাছে জেএসএস এর চাঁদাদাবি ও জীবন নাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বুধবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ওই এলাকাবাসীর পক্ষে মৌলভী মোঃ নুর হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, সরকার পাবলিক হেলথ তথা জনস্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক পানি উন্নয়ন প্রকল্প লংগদু উপজেলার ৫নংভাসান্যাদম ইউনিয়নের শিলকাটাছড়া গ্রামে ৩শ’পরিবারের জন্য পানি সরবরাহ করতে একটি প্রকল্প গ্রহণ করে। ওই প্রকল্পের ১০০% মধ্যে ৬০%ভাগ পাইপ লাইন কেটে নিয়ে গেছে জেএসএস সন্ত্রাসীরা। ইতিমধ্যে জেএসএস সন্ত্রাসীরা ওই ৩শ’পরিবারের পানির পাইপ লাইন থেকে ২লক্ষ টাকা চাঁদা দাবি করে। তারা সন্ত্রাসীদের চাঁদা না দেওয়ার কারণে ৩হাজার ফুট লম্বা পানির পাইপ লাইন কেটে নিয়ে গেছে সন্ত্রাসীরা। সন্ত্রাসীরা চাঁদা না পেলে ওইসব এলাকার লোকজন মেরে ফেলার হুমকি প্রদর্শন করেন। জেএসএস সন্ত্রাসীরা সরাসরি বলে দিয়েছে, এখানে সেনাবাহিনীর ভয় ভীতি দেখিয়ে কোন লাভ হবেনা। চাঁদা দিতে হবে। বর্তমানে এসব পরিবারগুলো পানির অভাবে মানবেতর জীবন যাপন করছে। বিষয়টির ব্যাপারে জরুরিভাবে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভুক্তভোগি ৩শ’ পরিবার।
বক্তারা অভিযোগ করে বলেন, মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির সদস্য আবু বক্কর মোল্লা। বিশেষ অতিথি ছিলেন-পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের স্টিয়ারিং কমিটির সদস্য মোঃ সোলাইমান, মোঃ শাহজাহান ও মোঃ হাবিব আজম। শিলকাটাছড়া এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন, মোঃ আবদুল মালেক, মোঃ বাবুল মিয়া ও মোঃ আমির হোসেন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, জেএসএস সীমা লংঘন করে পাড় পেয়ে যাচ্ছে যার কারণে তারা পাহাড়ে কোন ঘটনা ঘটাতে নূন্যতম ভয় পাচ্ছেনা। প্রশাসন এসব সন্ত্রাসীদের কাছে জিম্মি। যদি তা না হয় তাহলে এত আন্দোলন সংগ্রাম করা হচ্ছে অবৈধ অস্ত্রবাজদের বিরুদ্ধে কিন্তু তাদের অবৈধ কাজ চাঁদাবজি কোন ক্রমেই বন্ধ করা হচ্ছেনা।