রাঙামাটিতে গোলশাখালী উপজেলা চায় স্থানীয়রা

58

রাঙামাটির লংগদু উপজেলার গোলশাখালীকে নতুন উপজেলা হিসাবে দেখতে চায় বাসিন্দারা। কাপ্তাই লেকের পূর্ব পাড়ে অবস্থিত ভাসান্যাদম, বগাচত্বর, গোলশাখালী ও আমতলী ইউনিয়নের কিছু অংশ নিয়ে গোলশাখালী নতুন উপজেলার দাবি তাদের। এই ৪টি ইউনিয়ন উপজেলা সদর থেকে লেক দ্বারা বিচ্ছিন্ন। তাই সরকারি বেসরকারি সেবা পেতে স্থানীয় জনগণকে ৯ থেকে ৩৪কিলোমিটার দূরত্ব পাড়ি দিতে হয়। তবে বছরে ৫-৬মাস যোগাযোগ ব্যবস্থা ভাল থাকে। এসময় চলাচলের যোগাযোগ ব্যবস্থা কিছুটা সহজ। আর বাকি ৫-৬ মাস লেকে পানি থাকে না। তখন যাতায়াতে এই ৪ ইউনিয়নের লোকজনের প্রচন্ড কষ্ট হয়। সহজ যোগাযোগ ব্যবস্থা না থাকায় এলাকাটি বরাবরই উন্নয়ন থেকে বঞ্চিত। যোগাযোগ ব্যবস্থার কারণে উন্নত ও ভাল কোন শিক্ষাপ্রতিষ্ঠান এই এলাকায় গড়ে ওঠেনি।
এছাড়া তাৎক্ষণিক চিকিৎসাসেবা পাওয়ার কোন সুযোগ নেই। এখানকার সাধারণ মানুষকে শিক্ষা, স্বাস্থ্য ও প্রশাসনিকসহ যে কোন সেবা পেতে হলে ব্যাপক ভোগান্তি পেতে হয়। এই ৪ ইউনিয়নে জনসংখ্যা ৫২,৮২৯জন। যা আয়তনের ক্ষেত্রে বাংলাদেশের ক্ষুদ্রতম উপজেলা নারায়ণগঞ্জের বন্দর উপজেলার প্রায় ছয়গুণ এবং জনসংখ্যার দিক থেকে ক্ষুদ্রতম উপজেলা বান্দরবানের থানচির চেয়ে দ্বিগুণ জনসংখ্যার অধিকারি।
এখানে উল্লেখিত ৪টি ইউনিয়নের অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত সহজ। তবে এসব যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও উন্নতি করা প্রয়োজন বলে স্থানীয়রা জনিয়েছেন। ভৌগোলিক অবস্থান, আয়তন ও জনসংখ্যা বিবেচনায় নিয়ে এ অঞ্চলের মানুষের দোরগড়ায় নাগরিক সুযোগ সুবিধা পৌঁছে দিতে হলে গুলশাখালী উপজেলা গঠন করা এখন সময়ের দাবি বলে মনে করেন ৪ ইউনিয়নের জনগণ।
স্থানীয় শিক্ষানবিশ আইজীবী আবদুর রাজ্জাক বলেন, উল্লেখিত ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত গুলশাখালী বা কাচালং নামে একটি নতুন উপজেলা চায় এখানে বসবাসরত পিছিয়ে পড়া মানুষগুলো। এনিয়ে দীর্ঘ দিন ধরে আন্দোলন, সভা সমাবেশ ও মাবনবন্ধন করে আসছে স্থানীয়রা। তাদের দাবি সব দিক বিবেচনা করে উপজেলা গঠনের গৃহীত ব্যবস্থা নেওয়া হোক। এব্যাপারে অত্র এলাকাবাসী মিলে জেলা প্রশাসক বরাবরে প্রয়োজনীয় সকল কাগজপত্র দাখিল করা হয়েছে।
জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, গুলশাখালী উপজেলা চেয়ে অনেক আগে একটি আবেদন চোখে পড়েছে। তবে উপজেলা গঠন করতে যে সব নীতিমালা রয়েছে তা মানা হয়নি। যার কারণে ওই আবেদন পড়ে আছে। তিনি বলেন, একটি উপজেলা গঠন করতে অনেক শর্ত রয়েছে সেসব শর্ত পূরণ হলে উপজেলা কার্যক্রমের প্রক্রিয়া শুরু করা যায়।