রাঙামাটিতে কাল থেকে চলবে লঞ্চ

22

করোনায় সরকারের বেঁধে দেওয়া স্বাস্থ্যবিধি মেনে ২ মাস ৭ দিন পর সীমিত আকারে চালু হচ্ছে যাত্রীবাহী লঞ্চ। জেলার ৬ উপজেলায় লঞ্চ যাতায়াত করতে সকল যাত্রীকে মাস্ক পড়তে হতে। দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ধরা পড়ার সাথে সাথে গত ২৫ মার্চ সরকার ঘোষিত নিষেধাজ্ঞার কারণে রাঙামাটিতেও লঞ্চ যোগাযোগ বন্ধ হয়ে যায়।
রাঙামাটি জোন লঞ্চ মালিক সমিতির সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মো. মইন উদ্দিন সেলিম বলেন, শতভাগ স্বাস্থ্যবিধি মেনেই পহেলা জুন থেকে রাঙামাটির ৬ উপজেলায় যাত্রীবাহী লঞ্চ চালু করা হচ্ছে। তবে লঞ্চের চালক, কর্মচারি ও যাত্রীদের অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। মাস্ক ছাড়া কাউকে লঞ্চে উঠতে দেওয়া হবে না। সরকারের বেঁধে দেওয়া স্বাস্থ্যবিধি মেনেই লঞ্চ পরিচালনা করা হবে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হবে না। পূর্বে লঞ্চ ভাড়া যা ছিল বর্তমানেও তা নেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে আগে একসিটে ৪জন বসতেন, এখন ওই সিটে ২ জন বসবেন। আগের নিয়মেই চলবে সবগুলো লঞ্চ।
জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) উত্তম কুমার দাশ বলেন, স্বাস্থ্যবিধি মেনে বাস, সিএনজি, মিনিবাস, কার, ট্রাক, মিনি ট্রাক ও লঞ্চ বোট সীমিত আকারে চলাচল করবে। তবে চালক ও যাত্রীদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। অন্যথায় আইন লংঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বাস মালিক সমিতির কার্যকরি সভাপতি শহীদুজ্জামান মহসিন রোমন বলেন, করোনা ভাইরাস সংকটের সময়ে বাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এবং একাত্মতা পোষণ করে রাঙামাটিতেও পহেলা জুন থেকে বাস সার্ভিস চালু করা হবে। সরকারের স্বাস্থ্যবিধি মেনে চালক, হেলপার ও যাত্রীদের সীমিত আকারে ভ্রমণের জন্য বলা হয়েছে।