রাখাইনে আবারও ‘ক্লিয়ারেন্স’ অভিযান

46

মিয়ানমারের রাখাইনে নতুন করে ক্লিয়ারেন্স অভিযান শুরু করেছে দেশটির সেনাবাহিনী। বৃহস্পতিবার মিয়ানমারের সেনাপ্রধানের কার্যালয় নতুন দফায় এই অভিযান শুরু করার বিষয়টি জানিয়েছে। স্থানীয় চার বৌদ্ধের ওপর হামলা ও দুইজন নিহতের ঘটনায় এই অভিযান শুরু করা হয়েছে। একটি হামলায় স্থানীয় রোহিঙ্গা সম্প্রদায়কে দায়ী করা হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।
রাখাইনের উত্তরাঞ্চলীয় পিয়ু মা ক্রিকে এই সহিংসতার ঘটনা ঘটে ১৭ ডিসেম্বর। এখানেই গত বছর মিয়ানমার সেনাবাহিনী সহিংস অভিযান পরিচালনা করেছিল। ওই অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয় ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা। জাতিসংঘের তদন্তকারীরা বলেছেন, ওই অভিযানে নৃশংসতার কারণে মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের গণহত্যার দায়ে বিচার হওয়া উচিত।
বৃহস্পতিবার মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাংয়ের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তাবাহিনী আবারও সক্রিয় হয়েছে এবং পিয়ু মা ক্রিক এলাকায় ক্লিয়ারেন্স অভিযান শুরু করেছে।
দুই আদিবাসী বৌদ্ধ মাছ ধরতে গিয়ে ফিরে আসা ও দুইদিন পর গলাকাটা অবস্থায় তাদের লাশ উদ্ধারের পর এই অভিযান পরিচালনা করা হচ্ছে।
১৭ ডিসেম্বর মাছ ধরার সময় বৌদ্ধ ধর্মাবলম্বী আরও দুই ব্যক্তি হামলার শিকার হন। ‘বাংলা ভাষায় কথা বলা’ ছয় ব্যক্তি এই হামলা চালায় বলে অভিযোগ উঠেছে। তবে ওই দুই বৌদ্ধ ধর্মাবলম্বী পালিয়ে যেতে সক্ষম হয় এবং স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।
মিয়ানমার সেনাপ্রধানের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, কর্তৃপক্ষ এখনও হামলাকারীদের পরিচয় জানে না।