রাউজানে লক্ষাধিক মানুষ পানিবন্দী

59

রাউজানে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। গতকাল রবিবারও উপজেলার অধিকাংশ এলাকা পানির নিছে নিমজ্জিত ছিল। এতে হাজার হাজার মানুষ দুর্ভোগে পড়ে। এছাড়া উপজেলার প্রধান প্রধান সড়কসহ প্রায় শতাধিক সড়ক ভেঙে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
অনেক শিক্ষা প্রতিষ্ঠানে পানি থাকায় তা বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশেষ করে উপজেলার হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, নোয়াজিষপুর, গহিরা, পৌরসভার অধিকাংশ এলাকায় বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়।
এছাড়া বাগোয়ান, নোয়াপাড়া, উরকিরচর, কদলপুর ইউনিয়নের একাধিক অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। নোয়াপাড়া পূর্ব গুজরা ইউনিয়নেও ক্ষতি সাধিত হয়।
গতকাল রবিবার বিভিন্ন ইউনিয়নের কয়েকজন চেয়ারম্যাদের কাছ থেকে পাওয়া ক্ষতিগ্রস্তের বিবরণ অনুযায়ী ক্ষতির পরিমাণ ১০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে ধারনা করা হচ্ছে। রাউজান সদর ইউনিয়নের চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু তার ইউনিয়নে ৫০ লক্ষাধিক টাকার ক্ষতির কথা উল্লেখ করেন।
এদিকে গতকাল রবিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।
এ সময় উপস্তিত ছিলেন রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেসানুল হায়দর চৌধুরী বাবুল, ভারপ্রাপ্ত ইউএনও এহেসান মুরাদ, রাউজান উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আনোয়ারুল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি ও প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, ইউপি চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল, সাইফুল ইসলাম চৌধুরী রানা, আহাসন হাবিব চৌধুরী হাসানসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ নেতৃবৃন্দ।
এ বিষয়ে উপজেলার ভারপ্রাপ্ত ইউএনও মো. এহেসান মুরাদ জানান, এবার বন্যায় রাউজানে ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে সড়ক, কালভার্ট, কৃষি জমির ক্ষতিই বেশি। তবে আজ সোমবারের মধ্যে ক্ষতির পরিমাণ অনুমান করা যাবে।