রাইডার্সের ‘রানবন্যায়’ বিধ্বস্ত ভাইকিংস

33

রানবন্যায় ভাসল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো একই ইনিংসে দুইজন সেঞ্চুরি করলেন- রংপুর রাইডার্সের আলেক্স হেলস ও রাইলি রুশো। বিপিএলের ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ গড়লো রংপুর রাইডার্স। এমন এক ম্যাচে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা চিটাগং ভাইকিংসকে দুমড়ে মুচড়েই জয় তুলে নিয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। ঘরের মাঠে খেলতে নেমে মুশফিকের চিটাগং দেখল ৭২ রানের বড় হার।
১২০ বলে করতে হবে ২৪০ রান। বলের তুলনায় রান সংখ্যা দ্বিগুণ। টি-টোয়েন্টিতে এমন লক্ষ্য পার করার চিন্তা করাও কঠিন। ফলে যা হবার তাই হলো, রানের পাহাড়ে চাপা পড়েই ম্যাচটা হারতে হলো ভাইকিংসকে।
অবশ্য চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রান পাহাড় টপকাতে মোহাম্মদ শাহজাদ ও ইয়াসির শাহ অবশ্য শুরু করেছিলেন ঝড়ো গতিতে। যদিও শাহজাদের ঝড় বেশিক্ষণ স্থায়ী হয়নি, ১২ বলে এই আফগান উইকেটরক্ষক করেন ২০ রান। ধাক্কাটা আরও বড় লাগে ওয়ান ডাউনে নামা সিকান্দার রাজা ৩ রানে ফিরলে। অধিনায়ক মুশফিকুর রহিম এক ওভারে তিন ছক্কা হাঁকিয়ে দর্শকদের আনন্দ দিলেও তা স্থায়ী হয়নি। ১১ বলে ২২ রান করে তিনি ফেরেন প্যাভিলিয়নে।
তবে ভাইকিংসয়ের সান্তনা একটাই- বিদেশি দুই সেঞ্চুরিয়ানের জবাবে দারুনভাবে লড়েছেন আমাদের স্বদেশি শুধু নন, শতভাগ চাটগাঁইয়া ইয়াসির আলি রাব্বি। সাদার্ন ইউনিভার্সিটির ছাত্র রাব্বি মাত্র ৪৮ বলে ৬ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৭৮ রানের এক ঝড়ো ইনিংস খেলে হোমগ্রাউন্ডের দর্শকদের আনন্দ উপহার দেন।
টিমমেটদের কেউই তেমন কিছু করতে পারলেন না। ওপেনার মোহাম্মদ শাহজাদ ১২ বলে খেলেন ২০ রানের ইনিংস। অধিনায়ক মুশফিকুর রহিম ১১ বলে করেন ২২। রংপুরের বিশাল সংগ্রহের পেছনে ছুটতে গিয়ে নাজিবুল্লাহ জারদান (১) ও মোসাদ্দেক হোসেন (১৪) করতে পারেননি কিছুই।
ফলে যা হবার তাই হয়েছে। কঠিন লক্ষ্যে খেলতে নেমে চিটাগং নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে করতে পেরেছে ১৬৭ রান।
রংপুরের সবচেয়ে সফল বোলার অধিনায়ক মাশরাফি। ৩৪ রান দিয়ে এই পেসারের শিকার ৩ উইকেট। ২টি উইকেট পেয়েছেন ফরহাদ রেজা।
এর আগে, দুই ব্যাটসম্যান অ্যালেক্স হেলস আর রাইলি রুশোর বিধ্বংসী দুই সেঞ্চুরিতে ভর করে রংপুর গড়ে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২৩৯ রানের পুঁজি। যা কিনা বিপিএলের ইতিহাসেরই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। বিপিএলের ইতিহাসে এর আগে সর্বোচ্চ স্কোর ছিল ঢাকা ডায়নামাইটসের। ২০১৩ সালে রংপুর রাইডার্সের বিপক্ষে চার উইকেটে ২১৭ রান সংগ্রহ করেছিল তারা।
মুশফিকুর রহিম আফসোস করতেই পারেন-টস জিতে কেন যে রংপুরকে ব্যাটিংয়ে পাঠাতে গেলাম! দ্বিতীয় উইকেটে মাত্র ৭৮ বলে ১৭৬ রানের অবিশ্বাস্য এক জুটি গড়েন হেলস আর রুশো।
দলের পক্ষে ৪৮ বলে ১১ চার ও পাঁচটি ছক্কার সাহায্যে ১০০ রান করে আউট হন হেলস। ৫১ বলে আটটি চার ও ছয়টি ছক্কার সাহায্যে ১০০ রান করে অপরাজিত থাকেন রুশো। টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয়বারের মতো একই ইনিংসে দুইটি সেঞ্চুরির ঘটনা ঘটল। এর আগে ২০১১ সালে মিডলসেক্সের বিপক্ষে একই ইনিংসে সেঞ্চুরি করেন কেভিন ও’ব্রাইন (১১৯) ও হামিশ মার্শাল (১০২)। ২০১৬ সালে গুজরাট লায়ন্সের বিপক্ষে সেঞ্চুরি করেন বিরাট কোহলি (১০৯) ও এবি ডি ভিলিয়ার্স (১২৯)। বিপিএলে এবারের আসরে এই দুজনের আগে মাত্র একজন সেঞ্চুরি করেন। তিনি হলেন রাজশাহী কিংসের বিদেশি তারকা লরি ইভান্স।
গতকাল ভাইকিংসের বিপক্ষে সেঞ্চুৃরিয়ান অ্যালেক্স হেইল্স এর হাতে ম্যাচ সেরার পুরষ্কার তুলে দেন চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।