রহমতগঞ্জকে হারিয়ে সেরা আটে আবাহনী

15

অনেক চেষ্টাতেও রহমতগঞ্জের দুর্ভেদ্য রক্ষণে চিড় ধরাতে পারছিল না আবাহনী। অবশেষে স্পট কিক থেকে ম্যাচের ডেডলক খুলল তারা। পরে ব্যবধানও হলো দ্বিগুণ। সহজ জয়ে স্বাধীনতা কাপের সেরা আটে উঠল আকাশি-নীল জার্সিধারীরা। বসুন্ধরা কিংস অ্যারেনায় সোমবার ‘বি’ গ্রুপের ম্যাচে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে ২-০ গোলে হারিয়েছে আবাহনী। স্টুয়ার্ট কর্নেলিয়াস দলকে এগিয়ে নেওয়ার পর জোনাথন ফের্নান্দেস ব্যবধান বাড়ান।
বাংলাদেশ বিমানবাহিনীকে একই ব্যবধানে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল আবাহনী। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে কোয়ার্টার-ফাইনাল খেলা নিশ্চিত করল আন্দ্রেয়াস ক্রুসিয়ানির দল। শুরু থেকে রক্ষণ জমাট রেখে খেলতে থাকা রহমতগঞ্জকে তেমন কোনো পরীক্ষায় ফেলতে পারছিল না আবাহনী। রবিউল হাসান, মিলাদ শেখ সুলেমানিদের প্রচেষ্টা পোস্টে বাইরে দিয়ে যাওয়ায় বিরতির আগে মেলেনি গোলের দেখা।
দ্বিতীয়ার্ধেও রহমতগঞ্জ আগের মতোই দৃঢ়তাপূর্ণ রক্ষণে আবাহনীকে আটকে রেখে খেলতে থাকে। ৬৬তম মিনিটে সতীর্থের লম্বা ক্রসের নাগাল স্টুয়ার্ট পেলে বিপদ হতে পারত রহমতগঞ্জের; গোলরক্ষক মোহাম্মদ নাঈম পোস্ট ছেড়ে বেরিয়ে এসে আক্রমণ ভেস্তে দেন। ৭৩তম মিনিটে স্পট কিক থেকে ম্যাচের ডেডলক খোলেন স্টুয়ার্ট। বক্সে এই ফরোয়ার্ডকেই গোলরক্ষক নাঈম শেখ ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।
৮৩তম মিনিটে ডান দিক দিয়ে আক্রমণে ওঠা স্টুয়ার্টকে আটকাতে বক্স ছেড়ে অনেকটা বেরিয়ে আসেন গোলরক্ষক, তাকে কাটালেও শট না নিয়ে তিনি আড়াআড়ি ক্রস বাড়ান জোনাথনের উদ্দেশে। ডিফেন্ডারের চার্জে বল হারাতে বসেছিলেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডারও। তবে সামলে নিয়ে ঠান্ডা মাথার শটে জাল খুঁজে নেন জোনাথন। ততক্ষণে নাঈম পোস্টে ফিরে গেলেও আটকাতে পারেননি শট। ব্যবধান দ্বিগুণের পাশাপাশি আবাহনীর জয়ও নিশ্চিত হয়ে যায় অনেকটাই।
‘বি’ গ্রæপের ম্যাচে মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট (লে.) মতিউর রহমান স্টেডিয়ামে দীপক রায়ের একমাত্র গোলে বাংলাদেশ বিমান বাহিনীর বিপক্ষে জিতেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। ৪ পয়েন্ট নিয়ে সেরা আটের আশা বাঁচিয়ে রেখে তারা। দুই ম্যাচে এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রহমতগঞ্জ।
এদিকে ২০২১ সালে প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হওয়া ব্রাদার্স শীর্ষ পর্যায়ে ফিরেছিল স্বাধীনতা কাপ দিয়ে। কিন্তু ফেরাটা সুখকর হলো না গোপীবাগের দলটির। টানা দুই হারে গ্রæপ পর্ব থেকে ছিটকে গেছে তারা।