রফিকুজ্জামান রণির ‘ধোঁয়াশার তামাটে রঙ’ ও ‘দুই শহরের জানালা’

79

চাঁদপুরের সুপরিচিত মুখ, চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক কবি রফিকুজ্জামান রণির জেমকন পুরস্কারপ্রাপ্ত ‘ধোঁয়াশার তামাটে রঙ’ কবিতার বইটি ঢাকায় মহান একুশে বইমেলায় প্রথম দিন থেকেই পাওয়া যাবে। এ বইয়ে তার সারাজীবনের সঞ্চিত কবিতার মধ্য থেকে নির্বাচিত সর্বমোট ৫২টি কবিতা ঠাঁই পেয়েছে। বইটি প্রকাশ করেছে কাগজ প্রকাশন, প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর, মূল্য রাখা হয়েছে ১২০ টাকা, পাওয়া যাবে সোরওয়ার্দী উদ্যানে কাগজ প্রকাশনের ৬১৪ ও ৬১৫ নং স্টলে।
গত নভেম্বর মাসের ৭ তারিখ এ বইয়ের জন্যে রফিকুজ্জামান রণি জেমকন পুরস্কার-২০১৯ পেয়েছেন। বাংলা একাডেমিতে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পুরস্কার হিসেবে তাকে দেয়া হয় এক লক্ষ টাকা ও সম্মাননা ক্রেস্ট।
এ বছর তার বহুল আলোচিত গল্পগ্রন্থ ‘দুই শহরের জানালা’ বইটিও মেলায় পাওয়া যাবে। এ বইয়ে তিনি দেশ পুরস্কার-২০১৮, জেলাপ্রশাসক পুরস্কার-২০১৮, ‘এবং মানুষ’ পুরস্কার-২০১৯ পেয়েছিলেন। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স, প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান, মূল্য রাখা হয়েছে ২০০টাকা, বইটি পাওয়া যাবে সোরওয়ার্দী উদ্যানে দেশ পাবলিকেশন্সের ২৫৩, ২৫৪ ও ২৫৫ নং স্টলে।
দুইটি বইই পুরস্কার হিসেবে প্রকাশ পাওয়ায় রফিকুজ্জামান রণি শুকরিয়া জ্ঞাপন করে নিজের সৃষ্টিজগতকে আরো বেশি গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করেন। এক্ষেত্রে সবার দোয়া ও আন্তরিক সহযোগিতাও কামনা করেন তিনি।