রক্তভেজা সড়ক ঝরল ২৫ প্রাণ

43

ঈদুল আজহার চতুর্থ দিন গতকাল বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে সড়কে প্রাণ হারিয়েছেন ২৫ জন। এদের মধ্যে ফেনীতে আটজন, কিশোরগঞ্জ ও ফরিদপুরে তিনজন করে, ময়মনসিংহ ও সিরাজগঞ্জে দুজন করে এবং গোপালগঞ্জ, টাঙ্গাইল, ভোলা, বরিশাল, নরসিংদী, হাটহাজারী ও কক্সবাজারে একজন করে নিহত হয়েছেন।
হাটহাজারী : উপজেলার ১১ মাইল এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় আবু আলম (৬৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। বিকেলে থানার পশ্চিম মেখলের সানাউল্লাহ খন্দকার বাড়ির সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত আবু আলম স্থানীয় লালমিয়ার ছেলে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক আলাউদ্দিন তালুকদার বলেন, গুরুতর আহত অবস্থায় ওই বৃদ্ধকে হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
কক্সবাজার : ঈদগাঁও-ইসলামাবাদ শাহ ফকির বাজার এলাকায় যাত্রীবাহী হানিফ বাসের চাপায় একবৃদ্ধ নিহত হয়েছেন। দুপুরের দিকে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ইজিবাইক (টমটম) চালকসহ আরও এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন।
নিহত মোহাম্মদ কালু (৬২) কক্সবাজার সদরের ইসলামপুর ইউনিয়নের পূর্ব নাপিতখালী গ্রামের বাসিন্দা বলে নিশ্চিত করেছেন স্থানীয়রা। স্থানীয়দের সহযোগিতায় ঘাতক বাসটি জব্দ ও চালককে আটক করেছে ঈদগাঁও পুলিশ।
ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ (ওসি-তদন্ত) মো. আছাদুজ্জামান সত্যতা নিশ্চিত করেছেন।
ফেনী : ফেনীতে মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে বাস গাছের সাথে ধাক্কা লেগে আট যাত্রী নিহত ও ২০ জন গুরুতর আহত হয়েছেন। ভোর সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে ফেনী সদর উপজেলার লেমুয়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন, বিক্রমপুরের সুজন মিয়া ও ঢাকার শাহাদাত হোসেন।
পুলিশ, প্রত্যক্ষদর্শী ও আহতরা জানান, রাজধানীর মিরপুর থেকে প্রাইম পরিবহনের একটি পিকনিক বাস বৃহস্পতিবার সকালে কক্সবাজার যাচ্ছিল। বাসটি লেমুয়া এলাকা অতিক্রমের সময় নিয়ন্ত্রণ হারিয়ে সজোরে মহাসড়কের বাইরে গাছের সাথে ধাক্কা লেগে সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলে ছয়জন মারা যান। পরে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নেওয়ার পর আরো দুজন মারা যান। এদের মধ্যে একটি শিশুও আছে।
ফেনীর মহিপাল হাইওয়ে থানার ওসি মো. শাহজাহান খান জানান, খবর পেয়ে হাইওয়ে পুলিশ দ্রæত আহতদের উদ্ধার করে ফেনী সদর হাসপাতালে নিয়ে যায়।
ফেনী সদর হাসপাতালের আরএমও ডা. আবু তাহের বলেন, আহত ২০ জনকে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আনা হয়েছিল। তাদের মধ্যে সাতজনকে ঢাকায় পাঠানো হয়েছে। বাকিদের ফেনী সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের কটিয়াদীর আচমিতায় ইটবোঝাই পিকআপ ভ্যানের সঙ্গে মুখোমুখী সংঘর্ষে একটি সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন। একই ঘটনায় আরো চার যাত্রী গুরুতর আহত হন। নিহতরা হচ্ছেন, করিমগঞ্জের নিয়ামতপুর গ্রামের জামাল উদ্দিন (৩০), ইটনার জয়সিদ্ধির তোফাজ্জল হোসেন (২৮) ও একই গ্রামের ওমর ফারুক (২২)। নিহত জামাল ছিলেন সিএনজিঅটোর চালক।
গুরুতর আহত চারজনকে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতরা হচ্ছেন, আব্দুল কাদির (২৯), পরিমল (২২), মো. সিরাজ উদ্দিন (৫০) ও গিয়াস উদ্দিন (৩৮)। আহতদের সবাই হাওরের ইটনা উপজেলার জয়সিদ্ধ ইউনিয়নের বাসিন্দা বলে জানা গেছে।
কটিয়াদী মডেল থানার ওসি আবু শামা মো. ইকবাল হায়াত জানান, সড়ক দুর্ঘটনায় তিনজন মারা গেছেন। গুরুতর আহত আরো চারজনকে পুলিশ উদ্ধার করে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানেই তাদের চিকিৎসা চলছে।
ফরিদপুর : ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নওয়াপাড়া সেতুর কাছে বিপরীতমুখী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে বাসচালক ও নারীসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫ জন। সকাল ৯টার দিকে এ ঘটনাটি ঘটে। তবে নিহত দুজনের নাম জানা যায়নি।
ভাঙ্গা হাইওয়ে থানার ওসি আতাউর রহমান জানান, সকালে ফরিদপুর থেকে টেকেরহাটগামী একটি লোকাল বাসের সাথে বিপরীতমুখী বরিশাল থেকে রংপুরগামী তুহিন পরিবহনের একটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই লোকাল বাসের চালক ও এক নারী যাত্রী নিহত হন। আর এ ঘটনায় আহত হয়েছেন ১৫ জন। আহতদের বিভিন্ন হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছে। পরে হাসপাতালে আরো একজন নিহত হয়েছেন। নিহত দুজনের মরদেহ ভাঙ্গা হাইওয়ে থানায় নিয়ে আসা হয়েছে বলে তিনি জানান।
ময়মনসিংহ : ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলায় শিশুসহ সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন নিহত শিশুর মাসহ আরো পাঁচজন। দুপুরে ঢাকা-হালুয়াঘাট মহাসড়কের ইমাদপুর মোদকবাড়ি নামক স্থানে ঢাকাগামী সোনার বাংলা পরিবহনের বাস ও শেরপুরগামী সিএনজির মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে।
নিহতরা হলো, শিশু জায়েদ (৬) ও সিরাজ (৪৫)। নিহত জায়েদ শেরপুর জেলার কালিবাড়ী চেঙ্গুরিয়া গ্রামের আব্দুল মালেকের শিশুপুত্র। অপরদিকে নিহত সিরাজের বাড়ি শম্ভুগঞ্জ সদর এলাকায়।
জানা যায়, সিএনজি দিয়ে শেরপুর যাবার পথে ঢাকা থেকে ছেড়ে আসা দ্রæতগামী সোনার বাংলা ইমাদপুর মোদকবাড়ি নামক স্থানে যাত্রীবাহী একটি সিএনজির সাথে মুখোমুখি সংঘর্ষ হলে সিএনজিটি দুমড়ে-মুচড়ে হয়ে যায়। এতে ঘটনাস্থলে শিশু জায়েদ মারা যায়। আহতদের উদ্ধার করে ফুলপুর স্বাস্থ্য কমপে�ক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসকরা সিরাজ (৪৫) তামান্না (২৬) বেগম (৩৫) মালেকা (৩০) ও নিহত শিশুর মা কাজলী বেগম (৩৬) কে মুমূর্ষু অবস্থায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করেন। সেখানে চিকিৎসকরা সিরাজকে মৃত ঘোষণা করেন। তাদের মধ্যে তামান্নার অবস্থাও আশঙ্কাজনক বলে জানান চিকিৎসকরা।
ফুলপুর থানার ওসি ইমারত হোসেন গাজী জানান, এ ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের কামারখন্দে উপজেলার কোনাবাড়ী এলাকায় যাত্রীবাহী তিনটি বাসের ত্রিমুখী সংঘর্ষে দু’জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। বিকেল পৌনে ৩টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান চালাচ্ছে বলে জানা গেছে।
বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) জহুরুল ইসলাম এ তথ্য জানান।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে প্রাইভেট কার ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তুহিন মোল্লা (৩২) নামে এক মোটরসাইকেলে আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় তুহিনের স্ত্রী সাথী বেগম (২৫) গুরুতর আহত হন। আহত সাথী বেগমকে গোপালগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার গোপালপুর নামকস্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত তুহিন মোল্লা গোপালগঞ্জ সদর উপজেলার লতিফপুর ইউনিয়নের ঘোষেরচর উত্তরপাড়া গ্রামের আশরাফ মোল্লার ছেলে।
কাশিয়ানী থানার উপপরিদর্শক (এসআই) প্রকাশ সরকার জানিয়েছেন, কাশিয়ানীর ভাটিয়াপাড়া থেকে তুহিন মোল�া স্ত্রী সাথী বেগমকে সঙ্গে নিয়ে মোটরসাইকেলে করে কাশিয়ানী থেকে বাড়িতে ফিরছিলেন। পথিমধ্যে গোপালপুর নামকস্থানে বিপরীতমুখী একটি প্রাইভেট কারের সাথে তাদের মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে তুহিন মোল্লা নিহত হন এবং তার স্ত্রী গুরুতর আহত হন। ঘটনাস্থল থেকে নিহতের লাশ উদ্ধার করা হয়েছে।
টাঙ্গাইল : টাঙ্গাইলের সখীপুরে পিকআপভ্যানের চাপায় ইসতিয়াক আহমেদ (১৭) নামে এক কলেজছাত্র নিহত হয়েছেন। সকাল সাড়ে ৯টার দিকে সখীপুর-গোড়াই সড়কের বোয়ালী উত্তরপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ইসতিয়াক আহমেদ পৌরসভার ৩নং ওয়ার্ডের শাকিল আজাদের ছেলে। তিনি সরকারি মুজিব কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিলেন।
সখীপুর থানার ওসি আমির হোসেন জানান, সকালে ইসতিয়াক আহমেদ মোটরসাইকেলযোগে সখীপুর থেকে নলুয়া যাওযার সময় বোয়ালী উত্তরপাড়া এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপভ্যান তাকে চাপা দিয়ে চলে যায়। এ সময় তিনি মোটরসাইকেল থেকে ছিটকে গিয়ে রাস্তায় পড়ে ঘটনাস্থলেই নিহত হন।
ভোলা : ভোলায় মাহিন্দ্রচাপায় পারভেজ (৬) নামে এক শিশু নিহত হয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে ওই এলাকার ব্যারিস্টার কাঁচারিবাজারে এ ঘটনা ঘটে। নিহত পারভেজ ভোলার সদর উপজেলার পূর্ব ইলিশা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ব্যারিস্টার কাঁচারি এলাকার মো. শাহাবুদ্দিনের ছেলে।
বরিশাল : বরিশালের বাবুগঞ্জ উপজেলায় বাসচাপায় আবুল হাসানাত রাসেল নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন অপর এক আরোহী।
বাবুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিবাকর চন্দ্র দাস জানান, দুপুরে উপজেলার নতুনহাট এলাকায় একটি বাস ওই মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে মোটরসাইকেলের দুই আরোহী গুরুতর আহত হন। পরে স্থানীয়রা আহত দু’জনকে উদ্ধার করে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক রাসেলকে মৃত ঘোষণা করেন। আহত অপরজন হাসপাতালে চিকিৎসাধীন।
নরসিংদী : নরসিংদীর রায়পুরা থানার মাহমুদাবাদ নামক স্থানে বাস দুর্ঘটনায় এক নারী নিহত ও ১২ যাত্রী আহত হয়েছেন। দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত যাত্রীর নাম হোসনে আরা বেগম (৫৮)। তার স্বামীর নাম সৈয়দ আলী খন্দকার, বাড়ি নরসিংদির রায়পুরা উপজেলার পাহাড়কান্দি গ্রামে।
আহতরা হলেন- নাজমা বেগম (৪৫), তার স্বামী বাক্কিউদ্দিন ভূইয়া (৫২), দুই মেয়ে ইমা বেগম (২২) ও ইভা বেগম (১৮)। আহত অন্যদের পরিচয় জানা যায়নি। আহতদের ভৈরবের বিভিন্ন হাসপাতালসহ বাজিতপুর ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।