যে দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম এক বছর বন্ধ ছিল

30

বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন ব্যাপক জনপ্রিয়। যদিও দেশভেদে এই মাধ্যম ব্যবহারের ধরন আলাদা। কোনও দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেশি, কোনও দেশে ইনস্টাগ্রাম আবার কোনও দেশে অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। তবে প্রযুক্তির এই যুগে এসেও আফ্রিকার দেশ চাদে বন্ধ ছিল সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম। একদিন-দুদিনের জন্য নয়, সেখানে এসব বন্ধ ছিল প্রায় এক বছর।
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের ২৮ মার্চ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চাদ। ওই সময় দেশটির প্রেসিডেন্ট ইদ্রিস দেবীকে ২০৩৩ সাল পর্যন্ত ক্ষমতায় রাখার জন্য সংবিধানে একটি পরিবর্তন আনা হয়।
এতে চাদের মানুষ ক্ষিপ্ত হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ইদ্রিসের সমালোচনা করতে থাকে। ফলে শেষ পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমই বন্ধ করে দেয় দেশটির কর্তৃপক্ষ।
চাদের জনগণ ইদ্রিসের সমালোচনার পাশাপাশি তার বিরুদ্ধে একত্রিত হওয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় হতে শুরু করে। এ কারণে দেশটির সরকার সম্ভাব্য সরকারবিরোধী বিপ্লব ঠেকাতে এমন পদক্ষেপ নেয়।
বর্তমানে চাদে সামাজিক যোগাযোগ আবারও বৈধ হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার কর্মীরা। অবশ্য ঠিক কবে এগুলো চালু হয় তা নির্দিষ্ট করে জানায়নি তারা।