যুদ্ধবিরতি সত্তে¡ও গাজায় রকেট হামলা

75

ইসরায়েল ও ফিলিস্তিনের ‘যুদ্ধ-বিরতি’র মধ্যেও গাজা থেকে রকেট হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে তেল আবিব। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এতে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এর আগে গাজায় দুই দিন ধরে ইসরায়েলি হামলার পর উভয় পক্ষ অস্ত্রবিরতি চুক্তিতে সম্মত হয়। তবে ইসরায়েল অস্ত্রবিরতির বিষয়টি নিশ্চিত করেনি।
মঙ্গলবার ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা ও গোলাবর্ষণ শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলি বিমান হামলায় পিআইজে কমান্ডার নিহত হলে এই সহিংসতা শুরু হয়। পিআইজের অন্যতম শীর্ষনেতা আবু আল আত্তা (৪২) ও তার স্ত্রীকে হত্যা করে দখলদার বাহিনী। অন্যদিকে সিরিয়ায় হামলা চালিয়ে হত্যা করা হয় তাদের ছেলেকেও। এই আগ্রাসনের জবাবে ১২ নভেম্বর ভোরে গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়া শুরু হয়। এরপরই গাজায় বিমান হামলা ও গোলাবর্ষণ শুরু করে ইসরায়েল। দুই দিনের ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। আহত হয়েছেন আরও শতাধিক।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, ‘যুদ্ধবিরতি কার্যকরের পাঁচ ঘণ্টার মধ্যে গাজা থেকে পাঁচটি রকেট হামলা চালানো হয়েছে। এর মধ্যে দুইটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা প্রতিহত করা হয়েছে।’