যুদ্ধবিরতি ছাড়া আফগানিস্তান ছাড়বে না মার্কিন সেনারা

54

যুক্তরাষ্ট্র সরকারের এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, আফগান তালেবানের সঙ্গে আলোচনায় যথেষ্ট অগ্রগতি হয়েছে। আফগানিস্তানে আজীবন থাকতে চায় না মার্কিন সেনাবাহিনী। তবে যুদ্ধবিরতি ঘোষণা ছাড়া আফগানিস্তান ছাড়বে না মার্কিন সেনারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা জানান, গত সপ্তাহে কাতারে আফগান তালেবানদের সঙ্গে মার্কিন সেনা প্রত্যাহারের আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে। তবে যুদ্ধবিরতি ও সেনা প্রত্যাহারের সময় নিয়ে আরও আলোচনা প্রয়োজন।
মার্কিন কর্মকর্তা বলেন, অবশ্যই আমরা আফগানিস্তানে স্থায়ী সামরিক উপস্থিতি চাই না। আমাদের লক্ষ্য হলো আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করা। শান্তি স্থাপনের পর গঠিত সরকারের সঙ্গে ভবিষ্যত অংশীদারিত্ব চাই। আমরা নিজেদের সুনাম প্রতিষ্ঠা করে আফগানিস্তান ছাড়ব। শনিবারের আলোচনায় অগ্রগতির উচ্চকিত প্রশংসা করেছেন মার্কিন কর্মকর্তারা এবং রক্ষণশীল ইসলামি গোষ্ঠীর নেতারা। কিন্তু মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, সমঝোতার কোনও খসড়া এখনও চূড়ান্ত হয়নি। সমঝোতার গুরুত্বপূর্ণ বিষয় যুদ্ধবিরতি নিয়ে আফগান তালেবানরা দেশটির সরকারের সঙ্গে কোনও আলোচনায় বসার প্রয়োজনীয়তা স্বীকার করেনি। যদিও যুক্তরাষ্ট্র কোনও রাজনৈতিক সমঝোতার জন্য এটাকে গুরুত্বপূর্ণ মনে করছে। তালেবানরা পশ্চিমা সমর্থিত আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে বারবার অস্বীকৃতি জানিয়েছে। তাদের মতে, আফগানিস্তানের বর্তমান সরকার যুক্তরাষ্ট্রের পুতুল সরকার।
তালেবানের সঙ্গে আলোচনায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়া বিশেষ শান্তি দূত জালমাই খালিজাদ আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠকের জন্য কাবুলে অবস্থান করছেন। ২০০১ সালে মার্কিন অভিযানে উৎখাত হওয়ার পর সম্প্রতি আফগানিস্তানের প্রায় অর্ধেক ভূখন্ডের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানরা। ধারাবাহিক হামলার পাশাপাশি তারা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতৃত্বে আলোচনাতেও অংশ নিচ্ছে। ২৫ ফেব্রুয়ারি কাতারে মার্কিন উদ্যোগে দ্বিতীয় আলোচনা অনুষ্ঠিত হবে।