যানজট কমাতে লুক্সেমবার্গে গণপরিবহনে ফ্রি যাতায়াত

22

ইউরোপের দেশ লুক্সেমবার্গে যানজট কমাতে নেওয়া হয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। রাস্তায় ব্যক্তিগত গাড়ি কমানোর পদক্ষেপে বাস, ট্রেন অর্থাৎ গণপরিবহনে যাতায়াত ব্যবস্থা একদম ফ্রি করে দিয়েছে দেশটির সরকার। শনিবার (২৯ ফেব্রুয়ারি) অধিবর্ষের দিন থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। বিশ্বে গণপরিবহনে নাগরিকদের বিনামূল্যে যাতায়াতের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত লুক্সেমবার্গেই প্রথম বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।
২০১৮ সালের জরিপ অনুযায়ী, লুক্সেমবার্গের জনসংখ্যা ছয় লক্ষাধিক। দেশটির আয়তন মাত্র দুই হাজার ৫৮৬ বর্গকিলোমিটার। যা আমাদের দেশের একটি জেলার সমান। আর এই জনসংখ্যার বেশিরভাগই ব্যক্তিগত যানবাহনে চলাচল করে। নাগরিকদের মধ্যে বাসে চড়ে মাত্র ৩২ শতাংশ। ট্রেনে ১৯ শতাংশ। বাকি সবাই ব্যক্তিগত গাড়িতে। এ হিসেবে ব্যক্তিগত গাড়ি বেশি চলাচলের কারণে মাঝেমধ্যে দেখা দেয় তীব্র যানজট।
দেশটির পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশের বেশিরভাগ মানুষ যদি নিজেদের গাড়ির পরিবর্তে গণপরিবহণ ব্যবহার করে, তবে যানজট অনেক কমে যাবে। এছাড়া প্রতিদিন গণপরিবহনে যাতায়াত করলে নাগরিকদের ১১০ ডলার খরচ সাশ্রয় হবে। তবে দেশটির ট্রেনের প্রথম শ্রেণির আসন এবং রাতে চলাচলকারী কিছু বাসের ভাড়া আগের মতোই দিতে হবে। বাংলানিউজ