ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ১৯তম বার্ষিক সাধারণ সভা

38

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের (এমবিএল) ১৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) বুধবার র‌্যাডিসন বøু ওয়াটার গার্ডেন, ঢাকা হোটেলে অনুষ্ঠিত হয়েছে। এমবিএল হচ্ছে শীর্ষস্থানীয় এফএমসিজি ও এমএনসি কোম্পানিগুলোর মধ্যে অন্যতম একটি। বর্তমানে বাংলাদেশে রূপচর্চা, বিউটি ও ওয়েলনেস পণ্য বিপণনের ক্ষেত্রে এমবিএল একটি অত্যন্ত বিশ্বস্ত নাম।
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের বার্ষিক সাধারণ সভায় কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সৌগত গুপ্ত সভাপতিত্ব করেন। সভায় ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশীষ গোপাল্, পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে সঞ্জয় মিশ্রা, ভিভেক কারভে ও স্বতন্ত্র পরিচালক মিসেস রোকিয়া আফজাল রহমান, মাসুদ খান ও আশরাফুল হাদিসহ কোম্পানির জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) কোম্পানির বিপুলসংখ্যক শেয়ারহোল্ডার উপস্থিত ছিলেন। সভায় কোম্পানির পক্ষ থেকে উপস্থাপিত সবগুলো এজেন্ডা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। এজিএমে অনুমোদিত উল্লেখযোগ্য এজেন্ডাগুলো ছিলকোম্পানির পরিচালকমন্ডলীর প্রতিবেদন ও অডিটর রিপোর্ট বা নিরীক্ষা প্রতিবেদন অনুমোদন, ২০১৮-১৯ অর্থবছরের নিরীক্ষিত ফিন্যান্সিয়াল রিপোর্ট বা নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন, ম্যারিকো বাংলাদেশের অনুমোদিত মোট লভ্যাংশের ঘোষণা, পরিচালকগণের নির্বাচন/পুনঃনির্বাচন, স্বতন্ত্র অডিটর বা নিরীক্ষক নিয়োগ অনুমোদন, করপোরেট গভর্নেন্স অডিটর বা নিরীক্ষক নিয়োগ অনুমোদন এবং কোম্পানি কারখানার সক্ষমতা উন্নয়নের জন্য ২৯.৪ কোটি টাকার বিনিয়োগ অনুমোদন। ২০০৯ সালে বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর এটি হলো ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ১০ম এজিএম।
এজিএম থেকে কোম্পানির শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশ (প্রতিটি শেয়ারের বিপরীতে ৫ টাকা হারে) অনুমোদন করা হয়েছে। এর আগে কোম্পানির বিগত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য অন্তর্বর্তীকালিন ৬০০ শতাংশ নগদ লভ্যাংশ (প্রতিটি শেয়ারের বিপরীতে ৬০ টাকা) ঘোষণা ও বিতরণ করেছে। ফলে চলতি ২০১৯ সালের ৩১ মার্চে সমাপ্ত অর্থবছরে ম্যারিকো বাংলাদেশের অনুমোদিত মোট লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ৬৫০ শতাংশ (প্রতি শেয়ারে ৬৫ টাকা)। বিজ্ঞপ্তি