মোহামেডান-নওজোয়ান ক্লাব শিরোপা নির্ধারণী ম্যাচ ৬ মে

30

সিজেকেএস কনফিডেন্স সিমেন্ট ১ম বিভাগ ক্রিকেট লিগে টানা জয়ে শিরোপা থেকে এক ম্যাচ দূরে রয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। দলটি এখন পর্যন্ত নয় ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। গতকাল সুপার ফোর পর্বের দ্বিতীয় খেলায় ফিরিঙ্গীবাজার লাকি স্টার ক্লাবকে সহজে ১০ উইকেটে হারিয়েছে তারা। বাকি আছে আর মাত্র এক ম্যাচ। এই ম্যাচে জয় মানে চলমান প্রথম বিভাগ ক্রিকেট লিগের শিরোপা মোহামেডান স্পোর্টিং ক্লাবের। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে মোহামেডানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে আগ্রাবাদ নওজোয়ান ক্লাব। গতকাল লিগের আরেক ম্যাচে শতদল জুনিয়রকে ১১২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আগ্রাবাদের ঐতিহ্যবাহী ক্লাবটি। আগামী ৬ মে লিগের ফয়সালা। এদিন মুখোমুখি হবে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আগ্রাবাদ নওজোয়ান ক্লাব। শেষ খেলায় যে দল জিতবে তারা হবে চলমান সিজেকেএস কনফিডেন্স সিমেন্ট ১ম বিভাগ ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন এবং পাবে আগামী মওসুমে প্রিমিয়ার লিগে খেলার টিকিট।
নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত মোহামেডান স্পোর্টিংয়ের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে প্রতিপক্ষের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ফিরিঙ্গীবাজার লাকি স্টার ক্লাব। ২৬.৪ ওভারে ৬০ রান তুলতেই সবকটি উইকেটের বিসর্জন দেয় তারা। প্রথম ওভারের পঞ্চম বলে ১ রানের মাথায় প্রথম উইকেট হারায় লাকি স্টার ক্লাব।
৮ রানে দ্বিতীয় এবং দলীয় ৯ রানে প্রথম সারির তিন ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান মোহামেডানের তৌহিদুল। চতুর্থ উইকেট জুটিতে ম্যাচে ফেরার চেষ্টা করেন আজমুল হুদা ও মেকাইল আলম। কিন্তু ১৩.২ ওভারে দলীয় ৩০ রানে চতুর্থ উইকেটটি তুলে নেন হাফিজুর রহমান। এর এক ওভার পরে অর্থাৎ ১৪.৫ ওভারে দলীয় ৩৫ রানে আজমুল হুদাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ফেরত পাঠান তকি উদ্দিন। যাওয়ার আগে আজমুল হুদা দলীয় ইনিংসে যোগ করেন ১৪ রান যা লাকি স্টারের ইনিংসে সর্বোচ্চ। ৩৫ রানে ফিরিঙ্গীবাজার লাকি স্টার ক্লাব যখন পাঁচজন ব্যাটসম্যানকে হারিয়ে ধুকছে তখন মরার উপর খাঁড়ার ঘা হয়ে তান্ডব চালান তাহজিব ও পারভেজ। দলীয় ইনিংসে ২৫ রান যোগ করতেই অর্থাৎ দলীয়ভাবে ৬০ রান সংগ্রহ দাঁড় করাতেই অবশিষ্ট পাঁচ ব্যাটসম্যানকে প্যাভিলনে ফেরত যেতে বাধ্য করেন তারা। অন্যদের মধ্যে ফিরিঙ্গীবাজার লাকি স্টারের হয়ে ১০ রান করেন আবিদ মোহাম্মদ চৌধুরী আলভি। মোহামেডানের হয়ে একাই চারটি উইকেট তুলে নেন তৌহিদুল আলম। তিনটি উইকেট শিকার করেন পারভেজ মিয়া এবং একটি করে উইকেট পান তকি উদ্দিন, হাফিজুর রহমান ও তাহজিব। ৬১ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে মোহামেডান স্পোর্টিং ক্লাব মাত্র ৮.২ ওভারে জয় তুলে নেয়। দলের দুই উদ্বোধনী এসএম ফারহান ৩৯ এবং আদনান কামাল ১৪ রানে অপরাজিত থাকেন।
আগ্রাবাদ নওজোয়ান ক্লাব ও শতদল জুনিয়রের মধ্যকার খেলায় টস হেরে আগে ব্যাট করতে নেমে আগ্রাবাদ নওজোয়ান ক্লাব দলের উইকেট রক্ষক অধিনায়ক ইসতিয়াক আহমেদের ৫৭, উদ্বোধনী ব্যাটসম্যান শরিফ আহমেদের ৩৮, আল জাবিরের ৩০ এবং ইমরান বিন সিরাজের অপরাজিত ১৮ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেট হারিয়ে ২২২ রান তোলে।
শতদল জুনিয়রের পক্ষে সাইদুল ইসলাম চারটি, মোহাম্মদ রিগান দুটি এবং কামরুল ও ইমরান একটি করে উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে শতদল জুনিয়র প্রতিপক্ষের বোলারদের ঘূর্ণিতে ৪৪.৪ ওভারে ১১০ রানে সবকটি উইকেট হারায়। দলের হয়ে সর্বোচ্চ ৪১ রানের ইনিংস খেলেন ফাইজ আহমেদ।
অন্যদের মধ্যে রুবেল ১৩ এবং মোহাম্মদ রিগান অপরাজিত ১২ রান করেন। নওজোয়ানের পক্ষে ইসমাইল তিনটি, রাসিফ দুটি এবং ইমরান বিন সিরাজ, নাইমুল ইসলাম, নাবিদ অনিক, শরিফ ও সুমঙ্গল প্রত্যেকে একটি করে উইকেট নেন। আজ সুপার ফোর পর্বের খেলা নেই কিন্তু রেলিগেশন পর্বের দুটি খেলা অনুষ্ঠিত হবে। এম এ আজিজ স্টেডিয়ামে লড়বে স্টার ক্লাব ও ইয়ং স্টার ব্লুজ এবং সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে শতাব্দী গোষ্ঠী ও ওপিএ পরস্পরের মোকাবিলা করবে।