‘মোদীর কুশপুতুল পোড়ান, জনগণের সম্পদ নয়’

15

নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে বিক্ষোভকারীদের উদ্দেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, আন্তর্জাতিক মহলের কাছে ভারতকে লজ্জায় ফেলতে এমন ষড়যন্ত্র কেন? যদি ভালো না লাগে তাহলে মোদীকে হেনস্তা করুন, মোদীকে ঘৃণা করুন, মোদীর কুশপুতুল পোড়ান। কিন্তু জনগণের সম্পদ পোড়াবেন না। রবিবার (২২ ডিসেম্বর) দিল্লির রামলীলা ময়দানে বিজেপির নির্বাচনী প্রচারণা উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।
এদিন বিরোধীদলগুলোর উদ্দেশে নরেন্দ্র মোদী বলেন, উঠে দাঁড়িয়ে সংসদকে সম্মান জানান। জনগণের নির্বাচিত সরকারকে সম্মান জানান। সমালোচনাকারীদের আক্রমণ করে তিনি বলেন, মিথ্যাবাদীদের বলতে বলতে চাই, যখন অবৈধদের বৈধ করলাম, তখন কি আমরা জানতে চেয়েছিলাম আপনার ধর্ম কী? ১৭৭৫ বা ১৯৮০ সালের প্রমাণ চেয়ছিলাম?
এসময় ৫০ কোটি মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিতে ভারতে বিশেষ স্কিম চালুর সময়ও কারও ধর্ম জানতে চাওয়া হয়নি বলে উল্লেখ করেন দেশটির প্রধানমন্ত্রী।
গত সপ্তাহে নাগরিকত্ব আইন সংশোধন করেছে ভারত সরকার। এই আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে যাওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মের অনুসারীরা নতুন করে নাগরিক হতে পারবেন। তবে মুসলমানদের জন্য এই সুযোগ রাখা হয়নি। বিতর্কিত আইনটি পাস হওয়ার পর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে ভারত। শুধু মুসলিমরা নন, রাস্তায় নেমে এ আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন সর্বস্তরের মানুষ। চলমান বিক্ষোভ ও সহিংসতায় এ পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। বাংলানিউজ