মেয়েদের উজ্জীবিত করতে কলম্বিয়ার মুনোস-উর্তাদো

46

আগামী ২২ এপ্রিল শুরু হবে প্রথম বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল। মেয়েদের এই প্রতিযোগিতা আকর্ষণীয় করতে ঢাকায় পৌঁছেছেন কলম্বিয়ার বিশ্বকাপ ও অলিম্পিক দলে খেলা কাতেরিন ফাবিওলা কাস্ত্রো মুনোস ও জেসিকা উর্তাদো। এই সংক্ষিপ্ত সফরে বাংলাদেশের মেয়ে ফুটবলারদের উজ্জীবিত করতে চান দ’জন।
২০১১ সালের জার্মানি বিশ্বকাপে খেলেছেন মুনোস। আর লন্ডন অলিম্পিকে কলম্বিয়ার জার্সিতে খেলেছেন উর্তাদো। বৃহস্পতিবার জাকজমকপূর্ণ আয়োজনে তাদের স্বাগত জানায় বাফুফে। বাংলাদেশে এসে রোমাঞ্চিত মুনোস। এমনটা যেন দেশটা অনেক দিনের চেনা, ‘এখানে এসে কোনও আলাদা কিছু চোখে পড়ছে না। সবকিছু নিজ দেশের মতো মনে হচ্ছে। সেই একই চিরচেনা পরিবেশ।’
মেয়েদের অনুপ্রেরণা দিতেই বাংলাদেশে পা রেখেছেন মুনোস, ‘মূলত মেয়েদের উজ্জীবিত করতেই আমার বালাদেশে আসা। তারা যেন নিজেদের লক্ষ্যে এগিয়ে যেতে পারে সেই প্রত্যাশা করছি।’ ‘ডেয়ার টু ড্রিম’ লিখা টি শার্ট পরেছিলেন মুনোস-উর্তাদো দুজনেই। পরের জন দিলেন সেই শ্লোগান ছড়িয়ে দেওয়ার ব্যাখ্যা। উর্তাদো বলেন, ‘বাংলাদেশের মেয়েদের সহযোগিতা করতেই আমরা এসেছি। এখানে আসতে পেরে আমরা খুশি ও অনুপ্রাণিত। স্বপ্ন দেখলে তা এক সময় পূরণ হবেই। যে কোনও কিছুই সম্ভব।’ তিন দিনের সফরে দুই কলম্বিয়ান আজ শুক্রবার সারাদিন বাংলাদেশের মেয়ে ফুটবলারদের সঙ্গে সময় কাটাবেন। এছাড়া ইউনিসেফ পরিচালিত স্কুলের ছাত্রীদের সঙ্গে কিছুটা সময় কাটাবেন তারা।