মেয়াদোত্তীর্ণ বীজ ও ওষুধ বিক্রি ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

31

মেয়াদোত্তীর্ণ বীজ ও ওষুধ সংরক্ষণ, অননুমোদিত খাদ্যপণ্য বিক্রিসহ ভোক্তা স্বার্থ বিরোধী কার্যক্রমের সাথে জড়িত থাকায় ৬ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
গতকাল শনিবার অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় নগরীর পাহাড়তলী, হালিশহর ও কোতয়ালী থানা এলাকায় তদারকিমূলক অভিযান চালিয়ে মোট ৫৫ হাজার টাকা জরিমানা করে। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় জরিমানা ছাড়াও অভিযান পরিচালনাকালে মেয়াদ উত্তীর্ণ খাদ্যদ্রব্য, মেয়াদ উত্তীর্ণ বীজ, অননুমোদিত এনার্জি ড্রিঙ্ক ও মেয়াদ উত্তীর্ণ ওষুধ ধ্বংসসহ ১টি লিখিত অভিযোগ নিষ্পত্তি করা হয়।
অভিযানের নেতৃত্বে ছিলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।
অভিযানে কোতয়ালী থানার সিনেমা প্যালেস এলাকার চট্টগ্রাম এগ্রো সিডস্কে আমদানিকৃত পাট বীজে আমদানিকারকের নাম ঠিকানা ও খুচরা বিক্রয় মূল্য না থাকায় ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। একই এলাকার এম রহমান সিড স্টোরকে মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় ৪ হাজার টাকা জরিমানা করে বর্ণিত মেয়াদোত্তীর্ণ বীজ ধ্বংস করা হয়। কোতয়ালী থানার কম্বাইন্ড ফামের্সিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ৮ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
পাহাড়তলী থানার এম এম ফার্মেসীকে মেয়াদোত্তীর্ণ ওষুধ ও মেয়াদবিহীন কাটা ওষুধ সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করে উক্ত ওষুধ ধ্বংস করা হয়।
হালিশহর থানার সবুজবাগ এলাকার মেডিকেয়ার ২৪-কে একই অপরাধে ৬ হাজার টাকা জরিমানা করে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস করা হয়। পোর্ট কানেক্টিং রোড়, হালিশহর এলাকার হালিশহর মার্টকে অননুমোদিত এনার্জি ড্রিঙ্ক সংরক্ষণ, মেয়াদ উত্তীর্ণ বার্থডে কেক ও বেকারি পণ্য সংরক্ষণ করায় ও বৈধ আমদানিকারক ব্যতীত বিদেশি ড্রিঙ্ক সংরক্ষণ করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই প্রতিষ্ঠানকে জনৈক ভোক্তার অভিযোগের প্রেক্ষিতে অন্য পণ্যের সাথে থাকা ফ্রি ওডোনিল (আলাদাভাবে বিক্রয়ের জন্য নয় মুদ্রিত) বিক্রয় করায় ৫ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
অভিযানকালে ভোক্তাসাধারণকে নিরাপদ দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করতে, মাস্ক-গøভস পরিধান করতে অনুরোধ করা হয়।