মেয়র হজ কাফেলা ট্যুরস্ এন্ড ট্রাভেলস্’র প্রশিক্ষণ কর্মশালা

143

দেশের ঐতিহ্যবাহী হাজী সেবা প্রতিষ্ঠান মেয়র হজ কাফেলার হাজী সাহেবানদের এক প্রশিক্ষন কর্মশালা গত ১৩ জুলাই শনিবার বেলা ২.৩০ ঘটিকায় জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের নিচ তলায় অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক আলহাজ খোরশেদ আলম সুজন।
হজের করণী কী সে বিষয়ে গুরুত্বপূর্ন বয়ান করেন গরীবউল্ল্যাহ শাহ মসজিদের খতিব বিশিষ্ট ইসলামী গবেষক ও চিন্তাবিদ আলহাজ্ব মাওলানা আনিসুজ্জামান এবং আলহাজ্ব মাওলানা নূর মোহাম্মদ সিদ্দিকী। সভায় আলেমে দ্বীনগন বলেন, মোহমায়া ত্যাগ করে পরম করুনাময়ের নৈকট্য লাভের আশায় যারা নিজেকে পুরোপুরি সমর্পন করতে পেরেছে তারাই হজ্বের পূর্নলাভ নিয়ে ঘরে ফিরতে পেরেছে। মেয়র হজ্ব কাফেলার হজ্ব যাত্রা পবিত্র মদিনা শরীফ দিয়ে শুরু করে হুজুর পাক সাল্লালাহু আলাইহিসালামের দোয়া নিয়ে হজ্বের উদ্দেশ্যে মক্কা শরীফ যাত্রার মধ্যে এক মহান আধ্যাতিœকতা রয়েছে। হজ্বের সকল করনীয় পরিপূর্ন আদায় করাই হবে প্রতিটি হাজীর মূল লক্ষ্য।
প্রশিক্ষণ কর্মশালায় হজের বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখতে গিয়ে আলহাজ খোরশেদ আলম সুজন বলেন, হজ ইবাদতের ক্যাম্প লাইফ। হাজীগন কঠোর শৃংখলা, ধৈর্য্য, নিয়মানুবর্তিতা এবং শারিরীক ও মানসিক একাগ্রতার মাধ্যমে হজ্বের ইবাদত সম্পন্ন করে থাকেন। হাজীগন হজ্বব্রত পালনের মাধ্যমে যেমন আল্লাহপাক নির্ধারিত একটি ফরজ ইবাদত সম্পন্ন করেন অন্যদিকে হজ্বের সফরে আচার আচরনের মধ্য দিয়ে নিজ দেশের সামাজিক উৎকর্ষতাকেও তুলে ধরতে পারেন। মনে রাখতে হবে হাজী সাহেবানরা হজ্ব করতে গিয়ে নিজ দেশের দূতের ভুমিকা পালন করতে হবে। কোন অবস্থাতেই ইবাদতের মগ্ন পরিবেশ যাতে ক্ষুন্ন না হয় সেদিকে খুবই সর্তক থাকতে হবে। সফরের মূল শিক্ষা আপনি পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিবেন। পরিবেশকে নিজের অনুকুলে আনতে গিয়ে ইবাদতের বিঘœ ঘটাবেন না। মনে রাখতে হবে দেশ থেকে সাড়ে পাঁচ হাজার মাইল দুরত্বে গিয়ে ভিন্নতর আবহাওয়া ও সামাজিক পরিবেশে হজ্বের কাজ সমাধা করতে হবে। হজ্বে এমন কোন কাজকে প্রধান্য দেওয়া যাবে না যেটা হজ্বের মূল ইবাদত সমুহকে ব্যাহত করে। আরব দেশের আইন কানুন, সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশকে সম্মান করতে হবে।
তিনি আরো বলেন, স্বল্পমুল্যে সুশৃঙ্খলভাবে সহজে হজ্বের করনীয় পালনে হাজীদের সেবাদানের জন্য চট্টগ্রামের প্রথম নির্বাচিত মেয়র আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী সম্পূর্ন অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে কতিপয় ধর্মপ্রাণ মুসলমানগণকে নিয়ে মেয়র হজ্ব কাফেলা প্রতিষ্ঠা করেছিলেন। মক্কা ও মদিনায় এবং জমারায় থেকে নির্বিঘেœ হজ্ব পালনে সহযোগিতা করাই এ প্রতিষ্ঠানের উদ্দেশ্যে। হজ্ব ব্যবসা নয় আল্লাহর কাজে সহযোগিতা এ মনোভাব নিয়ে সংস্থাটি ছাব্বিশ বছরে পর্দাপন করেছে। এ দীর্ঘ পথচলায় সৌদি রাজকীয় সরকার বার বার এই সংস্থাকে সম্মাননা প্রদান করেছে। আমাদের ব্যবস্থাপনায় কোন ত্রæটি থাকলে দয়া করে আমাদের জানাবেন। আপনাদের দোয়াই আমাদের পাথেয়। প্রশিক্ষণ কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আলহাজ্বা হাসিনা মহিউদ্দিন, আলহাজ্ব আবু তাহের, আলহাজ্ব আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, আলহাজ্ব বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, আলহাজ্ব আজম আলী, আলহাজ্ব আব্দুল কাদের, আলহাজ্ব মোঃ শাহাবুদ্দিন, আলহাজ্ব শহিদুল ইসলাম, আলহাজ্ব সাজ্জাদ হোসেন, আলহাজ্ব মুসা মিরদাদ এবং সংস্থার সিইও আলহাজ্ব একেএম নুরুল আনোয়ার প্রমুখ। বিজ্ঞপ্তি