মেসি বিষয়ে মুখ খুললেন রেফারি

15

কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের রেফারিং নিয়ে সমালোচনা করেছিলেন লিওনেল মেসি। টুর্নামেন্ট শেষ, গড়িয়ে গেছে কয়েকদিন, তবে উত্তাপ কমছে না। তুমুল আলোচনা-সমালোচনার সময়টাতে এবার মুখ খুললেন সেই ম্যাচের রেফারি রোডি জামব্রানোও। মেসির মন্তব্যের কড়া জবাব দিয়েছেন ইকুয়েডরের এ রেফারি।
সেমিতে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ব্রাজিল। পরে জেতে শিরোপাও। ওই ম্যাচে দুটি পেনাল্টি পেতে পারতো আর্জেন্টিনা- মেসির দাবি এমনই। তবে ম্যাচে আর্জেন্টিনার ওই দুটি আবেদনেই রেফারি ভিএআর প্রযুক্তির সহায়তা নেননি।
ম্যাচের রেফারি অবশ্য এখন বলছেন, প্রথম ঘটনাটি ছিল সাধারণ ফাউল, আর দ্বিতীয়টি ছিল বৈধ চ্যালেঞ্জ। ভিএআরের সঙ্গে আমি কখনোই যোগাযোগ হারাইনি। এটি পুরোপুরি মিথ্যা।
মেসির সমালোচনা অবাক করেছে জানিয়ে ইকুয়েডরের এ রেফারি বলেছেন, ‘মেসি খেলার প্রতি নিবেদিত। তার সঙ্গে আমার কখনোই সমস্যা ছিল না। সত্যি তো এটাই যে, ম্যাচ শেষে তার বিবৃতি আমাকে বিস্মিত করেছে। তবে সবারই নিজস্ব মতামত প্রকাশের অধিকার রয়েছে।
সেমিফাইনালের পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের রেফারিং নিয়েও কড়া সমালোচনা করেছেন মেসি। চিলির বিপক্ষে ম্যাচটিতে তাকে লাল কার্ড দেয়া হয়। সেই ঘটনায় রেফারির সমালোচনা করার পাশাপাশি লাতিন আমেরিকান ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবলেরও তীব্র সমালোচনা করেন আর্জেন্টাইন সুপারস্টার। ওই ঘটনায় মেসি আন্তর্জাতিক ফুটবলে বড় ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়তে পারেন বলে জানাচ্ছে ফুটবলের খবরদাতা আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।