মেরিটাইম আইন বাস্তবায়ন জরুরি

32

গত ২৫ তারিখ সোমবার মন্ত্রীসভার বৈঠকে মেরিটাইম আইন ২০১৯ এর খসড়ার অনুমোদন হয়েছে। বিষয়টি আশাব্যাঞ্জক। জলদস্যু চট্টগ্রাম বিভাগসহ উপকূলীয় জেলাসমূহের একটি অন্যতম প্রধান সমস্যা। দরিদ্র কৈবর্ত সমাজের এটি একটি প্রধান সমস্যা। যারা সমুদ্রকেন্দ্রিক মৎস্য ব্যবসার সাথে জড়িত তাদের প্রধান ভূমিকায় রয়েছেন কৈবর্ত সমাজ। তার সাথে আরো যুক্ত থাকেন জাতিধর্ম নির্বিশেষে দরিদ্র সাধারণ মানুষের একটি অংশ। যারা সমুদ্রে মাছ ধরে জীবিকা নির্বাহ করে। জলদস্যুদের দৌরাত্ম্যে সংশ্লিষ্টদের জীবন বড় ঝুঁকির মধ্যে দিন কাটাচ্ছে। বিষয়টি সরকারের দৃষ্টি আকৃষ্ট হওয়ায় আমরা সরকারকে সাধুবাদ জানাচ্ছি।
দরিদ্র সাধারণ মানুষ ও কৈবর্ত সমাজের লোকজন গভীর সমুদ্রে মাছ ধরে সমগ্র দেশের জনসাধারণের মাছ সরবরাহ করছে। মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া নৈমিত্তিক খাদ্য তালিকায় বাঙালির চলেনা। যারা সমগ্র দেশের মাছের চাহিদা পূরণে জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্রে কাজ করে তাদের জীবনকে অতিষ্ঠ করে তুলেছে জলদস্যুরা। জলদস্যুদের কারণে দেশের বহু সাধারণ দরিদ্রশ্রেণির মানুষ ও কৈবর্ত সমাজের সদস্যদের জীবন ধ্বংস হয়ে যাচ্ছে। জলদস্যুরা শুধু সমুদ্রে জেলেদের মাছ কেড়ে নেয় তা নয় অসংখ্য জীবনও তারা কেড়ে নিচ্ছে প্রতিনিয়ত। জলদস্যুদের বিষয়ে অবশেষে সরকার বিষয়টির গুরুত্ব অনুধাবনপূর্বক মেরিটাইম আইনের খসড়া, অনুমোদন করে একটি গুরুত্বপূর্ণ পেশাজীবী শ্রেণির প্রতি মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষে জোর সমর্থন দিয়েছেন। সরকারের এহেন আইন প্রণয়ন অবশ্যই আশাব্যঞ্জক বিষয়। দীর্ঘদিন থেকে ধীবর সমাজ জলদস্যুদের আক্রমণের শিকার হয়ে চলেছে। অসংখ্য জেলে ও মৎস্যজীবী মানুষের সলিল সমাধি হয়েছে সমুদ্রে, অথচ যে সকল জলদস্যু এসব ঘৃণ্য জঘন্য কাজে জড়িত, তাদের শাস্তি বিধানের কোন নির্দিষ্ট আইন ছিলনা দেশে। অনেক সময় আইনের বিধান না থাকার কারণে অনেক জলদস্যু আইনের মারপ্যাঁচে পারপেয়ে যেতে দেখা গেছে। দুর্ভাগ্য আক্রান্ত এবং অসহায় মৎস্যজীবীরা তাদের জীবন হারালেও তাদের স্বজনরা ন্যায়বিচার পায়নি। সরকার এ আইন প্রণয়ন ও কার্যকর করলে তারা ন্যায় বিচার পাবে। ন্যায়বিচারের স্বার্থে প্রণিত বাংলাদেশ মেরিটাইম অঞ্চল আইন-২০১৯, এর খসড়া মন্ত্রীপরিষদের অনুমোদন একটি যুগান্তকারী পদক্ষেপ।
আমরা আশাকরি বাংলাদেশ মেরিটাইম আইন বাস্তবায়ন হলে দেশে জলদস্যুতা কমে আসবে এবং মৎস্যবীজীরা সমুদ্রে তাদের জীবনের ঝুঁকি থেকে অনেকখানি রেহাই পাবে। আমরা আশাকরি সরকার এ আইন বাস্তবায়নের মাধ্যমে তাবৎ মৎস্যজীবী সম্প্রদায়ের জীবনের নিরাপত্তা বিধানে এগিয়ে আসবেন।