মেগা প্রজেক্ট বাস্তবায়নে কৌশলী হতে হবে প্রকৌশলীদের

68

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, বর্তমানে দেশে অসংখ্য অবকাঠামোগত উন্নয়ন কাজ চলছে। এসব কাজে পুরকৌশলীদের ভূমিকা ও অবদান অপরিহার্য। আমাদের দেশের প্রকৌশলীরা ইতোমধ্যে তাদের সক্ষমতা দেখিয়েছে। তবে বহিঃবিশ্বের পুরকৌশল এর আবিষ্কার ও অগ্রগতির সাথে সঙ্গতি রেখে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। বিশেষ করে নির্মাণকাজ ও পদ্মা সেতুর মত মেগা প্রজেক্ট তৈরির ক্ষেত্রে খরচ কমানোর পাশাপাশি নির্মাণকাজ টেকসই করতে চ্যালেঞ্জগুলো নিয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, ঢাকায় বর্তমানে দুই কোটির বেশি মানুষ বসবাস করে। পৃথিবীর অনেক দেশে সমান সংখ্যক জনগণই নেই। এখানকার নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিত করতে কাজ করার প্রচুর সুযোগ রয়েছে পুরকৌশলীদের। কীভাবে সুষমভাবে নাগরিক সুবিধা নিশ্চিত করা যায়-সে বিষয়ে এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্স থেকে ফলপ্রসূ কিছু সমাধান বেরিয়ে আসবে।
বুধবার সকালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর পুরকৌশল বিভাগের আয়োজনে পুরকৌশল খাতের অগ্রগতি শীর্ষক তিনদিনব্যাপী ৪র্থ আন্তর্জাতিক কনফারেন্স ‘আইসিএসিই-২০১৮’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মইনুল ইসলামের সভাপতিত্বে গেস্ট অব অনার ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক শ্যাম আচার্যের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি সহকারী অধ্যাপক ড. মো. আফতাবুর রহমান। বক্তব্য রাখেন জাপানের অধ্যাপক ড. তাকাশি মাতসুশিমা এবং থাইল্যান্ডের অধ্যাপক ড. পেনাং ওয়ারনিতেহাই।
অনুষ্ঠানের শুরুতে পুরকৌশল এর বর্তমান অগ্রগতি বিষয়ে ভিডিওচিত্র উপস্থাপন করেন বিভাগের প্রভাষক অপু চন্দ্র দেবনাথ।
অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পুরকৌশলীদের জন্য আমাদের দেশে কাজের সুযোগ ও পরিধি বাড়ছে। বহিঃর্বিশ্বের সাথে পাল্লা দিয়ে আমাদের প্রকৌশলীরাও অবদান রাখছেন। পদ্মাসেতুর মত মেগা প্রজেক্টে সেই সক্ষমতাই প্রতিফলিত হয়েছে।
এবারের কনফারেন্সে বাংলাদেশসহ ১০টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের কয়েক শ’ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তা অংশগ্রহণ করছেন। এতে পুরকৌশল সম্পর্কিত ৬টি বিষয়ে মোট ২৩টি সেশনে ১৮৭টি প্রবন্ধ উপস্থাপন করা হচ্ছে। একইসঙ্গে চট্টগ্রামের জলাবদ্ধতা, পানি নিষ্কাশন, ভূমিকম্প, যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা, টেকসই নির্মাণ প্রকৌশলসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ইস্যু গুরুত্ব পাচ্ছে।
চুয়েটের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম জানান, আজ বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ’র মেজবান হলে কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পুরো আয়োজনের পৃষ্ঠপোষকতায় আছে কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং জিপিএইচ ইস্পাত লিমিটেড।