মেক্সিকো সীমান্ত পরিদর্শনের ঘোষণা ট্রাম্পের

38

যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তবর্তী এলাকা পরিদর্শনের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি জানিয়েছেন, এ সপ্তাহেই তিনি মেক্সিকো সীমান্ত পরিদর্শন করবেন। টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। সীমান্ত দেয়াল নির্মাণ ইস্যুতে দুই যুক্তরাষ্ট্র সরকারে চলা আংশিক অচলাবস্থার ১৭ দিনের মাথায় ট্রাম্পের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
ইটারে দেওয়া পোস্টে ট্রাম্প বলেন, আমি আপনাদের জানাতে পেরে আনন্দিত যে, আমাদের দক্ষিণ সীমান্তে মানবিক ও জাতীয় নিরাপত্তা সংকট সম্পর্কে মঙ্গলবার রাত ৯টায় জাতিকে জানাবো। ট্রাম্পের এই ঘোষণার মধ্য দিয়ে প্রতীয়মান হয় যে, ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেস দেয়াল নির্মাণে তহবিল বরাদ্দ দিতে না চাইলেও এ ইস্যুতে এখনও পর্যন্ত অনড় অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। কেননা তিনি মনে করেন, এ দেয়াল নির্মাণের মাধ্যমে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব হবে। একইসঙ্গে সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারেরও রাশ টেনে ধরা সম্ভব হবে। তবে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা মনে করেন বিশাল সীমান্তজুড়ে এই দেয়াল নির্মাণ খুবই ব্যয়বহুল এবং একইসঙ্গে এটি একটি অনৈতিক পদক্ষেপ।
এর আগে কংগ্রেসের ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বলেন, যতক্ষণ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ না দিচ্ছে ততক্ষণ সরকারে অচলাবস্থা বিদ্যমান থাকবে। এই অচলাবস্থা মাসের পর মাস এমনকি প্রয়োজনে বছরের পর বছর ধরে চলবে।