মেক্সিকো সীমান্তে জরুরি অবস্থা প্রত্যাহারের প্রস্তাবে ভেটো ট্রাম্পের

30

মেক্সিকো সীমান্তে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহারে পার্লামেন্টের দুই কক্ষে পাস হওয়া একটি প্রস্তাবে ভেটো দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দায়িত্ব নেয়ার দুই বছরে এই প্রথম তিনি ভেটো ক্ষমতা প্রয়োগ করলেন, জানিয়েছে বিবিসি। অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের লক্ষ্যে ট্রাম্প ওই জরুরি অবস্থা জারি করেছিলেন।
গত মাসে ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের পর বৃহস্পতিবার রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটও এ জরুরি অবস্থা প্রত্যাখ্যান করে। জরুরি অবস্থা তুলে নেয়ার প্রস্তাবে ১২ রিপাবলিকান সিনেটরের ডেমোক্রেটদের পক্ষ নেওয়ায় বিস্মিত হয়েছে মার্কিন গণমাধ্যমও। ট্রাম্প ভেটো দেয়ায় কংগ্রেসের উভয়কক্ষেই এখন জরুরি অবস্থা তুলতে অন্তত দুই-তৃতীয়াংশের সমর্থন লাগবে। “প্রেসিডেন্ট হিসেবে দেশের সুরক্ষা নিশ্চিত করাই আমার সর্বোচ্চ দায়িত্ব,” শুক্রবার ভেটো ক্ষমতা প্রয়োগ করে বলেন মার্কিন প্রেসিডেন্ট। সঙ্গে ছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, স্বরাষ্ট্র মন্ত্রী কার্সজেন নিয়েলসন, অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার প্রমুখ।
“বৃহস্পতিবার কংগ্রেস একটি বিপজ্জনক প্রস্তাব পাস করেছে, তাতে স্বাক্ষর দিয়ে যদি আমি আইনে পরিণত করি, তবে তা বিপুল সংখ্যক মার্কিনিকে বিপদে ফেলবে। কংগ্রেসের স্বাধীনতা আছে এ ধরনের প্রস্তাব পাসের, আমার দায়িত্ব হচ্ছে তাতে ভেটো দেয়া। ভেটো দিয়ে আমি গর্বিত,” বলেছেন ট্রাম্প।