মেক্সিকোতে শরণার্থীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ

20

মেক্সিকোতে ঢুকে পড়া মধ্য আমেরিকার শরণার্থী দলের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার সকালে নদী পেরিয়ে মেক্সিকোতে ঢুকে পড়া শরণার্থীদের পাথর ছোড়ার পাল্টায় নিরাপত্তা বাহিনীর সদস্যরাও তাদের দিকে কাঁদানে গ্যাস ছুড়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। অরাজক এ পরিস্থিতির মধ্যে শরণার্থী দলটির বেশ ক’জন মা তাদের শিশুদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্র যাওয়ার চেষ্টা করা এ কয়েকশ’ শরণার্থীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষ মেক্সিকোর বামপন্থি প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের জন্য বড় রকমের চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে বলে পর্যবেক্ষকদের ধারণা।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ওব্রাদর প্রশাসনের চুক্তি মোতাবেক মেক্সিকো যুক্তরাষ্ট্রগামী মধ্য আমেরিকার শরণার্থীদের আটকে আশ্রয়কেন্দ্রে রাখবে; এরপর আইনি লড়াই শেষে শরণার্থীদের আবেদন গ্রহণ কিংবা তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। সোমবার মেক্সিকোতে প্রবেশ করা দলটিতে ৫০০র মতো সদস্য ছিল, যাদের বেশিরভাগই হন্ডুরাস থেকে আসা শরণার্থী বলে জানিয়েছে মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম)। ভয়াবহ চাকরি সংকট ও গোষ্ঠীগত সন্ত্রাস থেকে পালিয়ে বাঁচতে গত সপ্তাহে হন্ডুরাস থেকে রওনা দেওয়া কয়েক হাজার শরণার্থীর একাংশ এ দলটিতে ছিলেন, বলছে রয়টার্স।
ভিডিও ফুটেজে দলটির সদস্যদের নদীর তীরে দাঁড়িয়ে থাকা মেক্সিকোর ন্যাশনাল গার্ড মিলিটারাইজড পুলিশের কয়েকজন সদস্যের দিকে পাথর ছুড়তে দেখা গেছে। শরণার্থীদের মেক্সিকোতে প্রবেশে বাধা দিতেই নিরাপত্তা বাহিনীরা সদস্যরা নদীর তীরে দাঁড়িয়ে ছিলেন। যদিও সংঘর্ষের মধ্যেই শতাধিক শরণার্থী মেক্সিকোর ভেতর ঢুকে পড়ে। সংঘর্ষে ন্যাশনাল গার্ড পুলিশের পাঁচ সদস্য আহত হয়েছে বলে আইএনএম জানিয়েছে।