মৃণাল বড়ুয়া তাঁর রাজনৈতিক দর্শন থেকে বিচ্যুত হননি

61

সদ্য প্রয়াত চাকসুর প্রাক্তন সাহিত্য সম্পাদক ও সাবেক ছাত্রনেতা মৃণাল কুসুম বড়ুয়ার স্মরণে সম্প্রতি চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত শোক সভায় বক্তারা বলেছেন, সত্তর ও আশির দশকে সহনশীলতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ, পরমতসহিষ্ণুতা এবং আদর্শের ভিত্তিতে সংগঠন গড়ে তোলার রাজনীতি চর্চার মাধ্যমে মৃণাল কুসুম বড়ুয়াদের মতো আদর্শবান, অসাম্প্রদায়িক ও সাহসী ছাত্র নেতাদের জন্ম হয়েছে। ছাত্র রাজনীতির সেই গৌরবময় ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে চলমান ভোগবাদীতা আর দুর্বৃত্তায়নের রাজনীতির বিরুদ্ধে মৃণাল কুসুম বড়ুয়াদের মতো আদর্শিক রাজনীতির চর্চা করতে হবে।
বক্তারা বলেন, আদর্শবান ছাত্র হিসেবে মৃণাল বড়ুয়া এমন একজন মানুষ ছিলেন যার কোন শত্রæ ছিলো না। তিনি ১৯৭৯-৮০ সালে চাকসু নির্বাচনে বিপুল ভোট পেয়ে ছাত্র-ছাত্রীদের মনের মণিকোঠায় স্থান করে নিয়েছিলেন। প্রগতিশীল রাজনৈতিক কর্মী হিসেবে তিনি ছিলেন একজন সৎ, নির্ভীক, নির্লোভ, বন্ধুবৎসল ও পরোপকারী মানুষ। তিনি সমাজের কল্যাণ সাধনে ব্রতী ছিলেন। তিনি সমাজ প্রগতির রাজনৈতিক দর্শনে বিশ্বাস করতেন বলে জীবনের শেষ দিন পর্যন্ত তা থেকে বিচ্যুত হননি। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে আজীবন তিনি মুক্তিযুদ্ধের আদর্শ তথা একটি শোষণহীন, বৈষম্যহীন, মানবিক ও গণতান্ত্রিক সমাজের জন্য লড়াই করেছেন। সমাজ পরিবর্তনের রাজনীতিকে এগিয়ে নিতে ত্যাগ স্বীকার করেছেন। বক্তারা বলেছেন তাঁর মত্যুতে সতীর্থরা এমন একজন সহযাত্রীকে হারালেন যিনি শুধু রাজপথে লড়াই সংগ্রাম করেনি, সাহিত্যচর্চা, আড্ডা, সর্তীথদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা ইত্যাদির মাধ্যমেও সকলের মন জয় করেছেন। তাঁর স্মৃতিকে শ্রদ্ধার সাথে স্মরণ করতে সতীর্থদের আজকের এ আয়োজন। প্রয়াত মৃণাল কুসুম বড়ুয়ার সতীর্থরা” এর উদ্যোগে আয়োজিত শোক সভায় সভাপতিত্ব করেন শোক সভা প্রস্তুতি কমিটির আহবায়ক ও প্রাক্তন ছাত্রনেতা শ.ম. নজরুল ইসলাম।
প্রস্তুতি কমিটির সদস্য সচিব ও প্রাক্তন ছাত্রনেতা অধ্যাপক আবু তাহের চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত শোক সভায় বক্তব্য রাখেন চাকসুর সাবেক জি এস গোলাম জিলানী চৌধুরী, চাকসুর সাবেক ভিপি মজহারুল হক শাহ চৌধুরী, ব্রিটেনিয়া ইউনিভার্সিটির উপাচার্য ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ প্রফেসর ড. তোফায়েল আহমেদ, সাবেক ছাত্রনেতৃবৃন্দ সর্বজনাব আ.জ.ম ছাদেক, অধ্যাপক অশোক সাহা, অধ্যাপক দিলীপ কান্তি দাশ, মোস্তাকিমুল হায়দার খান, সিরাজুল ইসলাম রাজু, মোহাম্মদ গিয়াসুদ্দিন, চট্টগ্রাম চেম্বার এর সভাপতি মাহবুবুল আলম, সাবেক ছাত্রনেতা মাহফুজুল হক চৌধুরী, নরুল আরশাদ চৌধুরী, আলাওল হল ছাত্র সংসদের সাবেক ভিপি রায়হানুল ইসলাম চৌধুরী, রাজনীতিক ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, সাবেক চাকসু সদস্য এডভোকেট আজিজ উদ্দিন হায়দার, জাকির হোসেন এবং প্রয়াত মৃণাল কুসুম বড়ুয়ার পরিবারের পক্ষ থেকে তাঁর ছোট ভাই উদয় কুসুম বড়ুয়া। সভার শুরুতে প্রয়াত নেতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়। বিজ্ঞপ্তি