মূল সূত্র ভুলে গেছে ইংল্যান্ড : মরগ্যান

28

ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যান বলেছেন, তার দল রান চেজ করার মূল সূত্র ভুলে গেছে। চলতি বিশ্বকাপে শুক্রবার লিডসে লো-স্কোরিং ম্যাচে শ্রীলংকার কাছে নিজ দলের পরাজয়ের পর এমন মন্তব্য করেন হতাশ হওয়া মরগ্যান।
আফগানিস্তানের বিপক্ষে টুর্নামেন্টের সর্বোচ্চ ৩৯৭/৬ রান করার তিনদিন পর মরগ্যান বাহিনী এশিয়ার আরেক দল শ্রীলংকার বিপক্ষে ২৩৩ রান চেজ করে জিততে ব্যর্থ হয়েছে। যে ফলের পর টুর্নামেন্টে এখন নতুন করে হিসাব-নিকাশ করতে হচ্ছে ইংল্যান্ডকে।
বেন স্টোকসের অপরাজিত ৮২ রান সত্তে¡ও ফেবারিট ইংল্যান্ডকে ধসিয়ে দিতে মূল ভুমিকা রেখেছে শ্রীলংকার ‘বুড়ো’ মালিঙ্গার ৪৩ রানে ৪ উইকেট শিকার। টুর্নামেন্টে দলের দ্বিতীয় পরাজয়ে সেমিফাইনালের পথ কিছুটা জটিল হয়ে যাওয়ায় মরগ্যান বলেন, ‘রান চেজ করা মূল সুত্রে ফিরে যাও। আপনারা জানেন পার্টনারশিপ খুবই গুরুত্বপূর্ণ।’ ‘আমরা বড় পার্টনারশিপ গড়তে পারিনি। আবার এককভাবেও কেউ খুব ভাল করতে পারিনি। দু’জনে ব্যক্তিগত ভাল ইনিংস খেলেছে। তবে ম্যাচ জয়ের জন্য সেটা যথেষ্ট নয়।’
সামনে তিনটি ম্যাচেই ইংল্যান্ডকে কঠিন পরীক্ষা দিতে হবে। পরবর্তী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং এরপর টুর্নামেন্টের দুই অপরাজিত দল ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে স্বাগতিক ইংল্যান্ড। ১৯৯২ সালের পর এদের কোন দলকেই বিশ্বকাপে হারাতে পারেনি ইংল্যান্ড। তবে দলের ঘুরে দাঁড়ানোর সক্ষমতায় বিশ্বাস আছে মরগ্যানের।
হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ওপেনার জ্যাসন রয় ছাড়া এটা ছিল ইংল্যান্ডের দ্বিতীয় ম্যাচ। তার পরিবর্তে নামা জেমস ভিন্স আফগান্তিানের বিপক্ষে ২৬ এবং শ্রীলংকার বিপক্ষে করেছেন ১৪ রান। তবে ইনজুরির কারণে তার পরিকল্পনায় ব্যাঘাত ঘটবে সেটা মানতে রাজি নন মরগ্যান।