মূল পর্বে জার্মানি-নেদারল্যান্ডস-ক্রোয়েশিয়া

13

ইউরো ২০২০ বাছাইপর্বে ‘সি’ গ্রæপ থেকে মূল পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি ও নেদারল্যান্ডস। ‘ই’ গ্রুপ থেকে ক্রোয়েশিয়াও মূল পর্বে উঠেছে। আর আগেই ইউরো নিশ্চিত করা বেলজিয়াম ‘আই’ গ্রুপে রাশিয়ার বিপক্ষে বড় জয় পেয়েছে। বেলারুশকে ৪-০ গোলে হারায় জার্মানি। জোড়া গোল করেন টনি ক্রুস। আর একটি করে গোল করেন ম্যাটিয়াস গিন্টার ও লিওন। একই গ্রুপে থাকা নেদারল্যান্ডস নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে ড্র করেও মূল পর্বে উঠেছে। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে জার্মানি। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডাচরা।
গত বিশ্বকাপের রানারআপ ক্রোয়েশিয়া ৩-১ গোলে স্লোভাকিয়াকে হারিয়েছে। ‘ই’ গ্রুপে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে মূল পর্বে উঠেছে দলটি। আজারবাইজানকে ২-০ গোলে হারিয়ে ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আশা বাচিঁয়ে রেখেছে ওয়েলস। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা হাঙ্গেরিরও মূল পর্বে যাওয়ার সুযোগ পাচ্ছে।
পোল্যান্ড ইসরাইলকে ২-১ গোলে হারিয়েছে। ‘জি’ গ্রূপ থেকে আগেই মূল পর্ব নিশ্চিত করেছিল পোলিশরা। গ্রূপ থেকে দ্বিতীয় দল হিসেবে মূল পর্বে উঠেছে নর্থ মেসিডোনিয়াকে নিজেদের মাঠে ২-১ গোলে হারানো অস্ট্রিয়া। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে অস্ট্রিয়া গ্রূপে দ্বিতীয় স্থানে আছে।
এদিকে ‘আই’ গ্রূপে আনুষ্ঠানিকতার ম্যাচে মাঠে নেমেছিল বেলজিয়াম ও রাশিয়া। কেননা আগেই মূল পর্ব নিশ্চিত করেছিল তারা। তবে এই লড়াইয়ে ৪-১ গোলে জিতেছে বেলজিয়াম। ৯ ম্যাচে নয় জয়ে ২৭ পয়েন্ট নিয়ে গ্রূপ সেরা বেলজিয়াম, ২১ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে রাশিয়া।