মূলনীতির সাথে সাংঘর্ষিক আইন-প্রথা বিলোপ করুন

32

সরকার ও বিরোধী দলের সকলকে ৩০ লক্ষ শহীদের আত্মদান এবং মুক্তিযুদ্ধের চেতনার প্রতি দায়বদ্ধ থাকার আহব্বান জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা কাজী মুকুল। তিনি বলেন, সংবিধানে বর্ণিত রাষ্ট্রের চার মূলনীতির সাথে সাংঘর্ষিক সকল আইন ও প্রথা বিলোপ করতে হবে।
২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গতকাল একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি চট্টগ্রাম জেলা আয়োজিত ‘মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তির মহাবিজয় : আমাদের করণীয়’- শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
৭১-এর গণহত্যকারী, মানবতাবিরোধী অপরাধী ও যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া চলমান রাখার দাবিসহ দুই বা ততোধিক ট্রাইব্যুনাল গঠন করে ২০২৪ সালের মধ্যে বিচার সম্পন্ন এবং গণহত্যাকারীদের সকল সংগঠন-পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারেরও দাবি জানান এ গবেষক।
সংগঠনের কেন্দ্রীয় ১নং সহ-সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক লেখক-সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও জেলা নির্মূল কমিটির সাবেক সহ-সভাপতি মফিজুর রহমান।
আলোচনায় অংশ নেন ১৪ দলীয় জোট নেতা স্বপন সেন, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রামের সাবেক কমান্ডার ফজল আহমদ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম জেলা সহ-সভাপতি দীপংকর চৌধুরী কাজল, স্বাধীনতা সংগ্রামী বিধান কৃষ্ণ সেনের সন্তান শৈবাল সেন, যুবলীগ নেতা হেলাল উদ্দিন, কাজী মুহাম্মদ রাজিশ ইমরান, নির্মূল কমিটি জেলা নেতা অলিদ চৌধুরী, অ্যাডভোকেট মোস্তফা আনোয়ারুল ইসলাম, চিত্রশিল্পী আজিজুল কদির, সাংবাদিক মীর্জা ইমতিয়াজ শাওন, আশীষ আচার্য, নাজমুল আলম খাঁন, আবু সাদাত মো. সায়েম, শহীদুল্লাহ্ প্রিন্স, মো. ইব্রাহিম, অ্যাডভোকেট আরিফ উদ্দিন চৌধুরী, শিক্ষানবীশ আইনজীবী সাহাব উদ্দিন, রাজিব ভট্টাচার্য্য, বায়েজিদ থানা নির্মূল কমিটি সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোজাহেরুল আলম, সাবেক সভাপতি সেলিম হোসেন চৌধুরী, আকতার হোছাইন, বাঁশখালী নির্মূল কমিটি নেতা চৌধুরী নাজেমুল হক, আজমীরুল ইসলাম, হাসানুর রহমান জিয়াদ, শাহরিয়ার নওশাদ শাওন, মিজান, রোজী চৌধুরী, আরিফ উদ্দীন চৌধুরী, ওহীদ হোছাইন, রাজ কুমার দে, ফারহান খালিদ, মো. মুন্না, বাধন দাশ, অনিক চৌধুরী, অভিষেক দাশ, রিপন, রানা, তাহসিন কামাল, তানভীর হোছাইন প্রমুখ।
নির্মূল কমিটি জেলা নেতা মহিউদ্দিন সোহেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরু হয় অনুষ্ঠান। এ সময় তার হত্যাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। এছাড়া নির্বাচন পূর্ববর্তী নির্মূল কমিটির কার্যক্রম নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।
সভাপতির বক্তব্যে শওকত বাঙালি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যেহেতু জামায়াতকে গণহত্যার দায়ে অপরাধী সংগঠন এবং উচ্চতর আদালত নির্বাচনের অযোগ্য দল হিসেবে ঘোষণা করেন। সেহেতু জঙ্গি-মৌলবাদীদের গডফাদার, সন্ত্রাসী দলটিকে অবিলম্বে নিষিদ্ধ ঘোষণা করতে হবে। বিজ্ঞপ্তি