মুশফিক-আকবরদের ব্যাট নিলামে উঠছে আজ

42

ঘোষণা ছিল আগেই। করোনা-ভাইরাসের এই মহাদুর্যোগে অসহায় মানুষদের সহায়তা করতে নিলামে উঠবে টাইগার দলের মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহমানের ডাবল সেঞ্চুরি করা সেই ব্যাটটি। শুধু তাই নয়, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেই স্মরণীয় ফাইনালে আকবর আলী যে ব্যাটে প্রতিরোধের দেয়াল তুলে বিশ্বচ্যাম্পিয়নশিপ ছিনিয়ে এনেছিলেন, সেই ব্যাটটিও একই উদ্দেশে উঠবে নিলামে।
সেই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। আজ শনিবার রাত ১০টায় শুরু হচ্ছে সেই নিলাম। মুশফিক-আকবরের ব্যাট ছাড়াও আরও কয়েকটি স্মরণীয় ম্যাচে ব্যবহৃত বেশ কয়েকজন ক্রিকেটারের ক্রিকেটীয় স্মারকও নিলাম হবে। নিলাম চলবে মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত।
নিলামের বিষয়টি সামনে রেখে অবশ্য ৭ মে ফেসবুক লাইভ আড্ডায় তুলে ধরেন মুশফিক নিজেই। মুশফিকের ডাবল সেঞ্চুরির ব্যাটের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারানো আকবর আলীর সেই স্মরণীয় ইনিংস খেলা ব্যাট, ওই ম্যাচে তার ব্যবহৃত গøাভস, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে তরুণ নাঈম শেখের ৮১ রানের ইনিংস খেলা ব্যাট এবং গত ওয়ানডে বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মোসাদ্দেক হোসেনের ২৭ বলে ৫২ রানের দারুণ ইনিংস খেলা ব্যাট একই সঙ্গে নিলামে উঠবে। নিলাম চলছে মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত। পুরো উদ্যোগটি যৌথভাবে পরিচালনা করছে নিবকো স্পোর্টস ম্যানেজমেন্ট, ই-কমার্স প্রতিষ্ঠান ‘পিকাবু’ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।
নিলাম থেকে মুশফিকের মতো বাকিদের ব্যাট ও স্মারক বিক্রির পুরো অর্থ ব্যয় করা হবে করোনায় বিপদে পড়া মানুষদের সাহায্যে।