মুজিব শতবর্ষ বঙ্গবন্ধু বিভাগীয় ফুটবল টুর্নামেন্ট চট্টগ্রাম ভেন্যুর খেলা শুরু কাল ৫০ জনকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ

81

ক্রীড়া প্রতিবেদক

\করোনা মহামারীর ভয়াবহতার মাঝেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে চট্টগ্রাম বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের উদ্যোগে এস আলম গ্রুপের আর্থিক পৃষ্ঠপোষকতায় মুজিব শতবর্ষ বঙ্গবন্ধু বিভাগীয় ফুটবল টুর্নামেন্ট গত ২৮ নভেম্বর শুরু হয়েছে বান্দরবান স্টেডিয়ামে। নক আউট এ টুর্নামেন্টের ‘ক’ গ্রæপের (৫টি টিম) খেলা শেষে স্বাগতিক বান্দরবান জেলা ও কক্সবাজার জেলা সেমিফাইনালের টিকেট কনফার্ম করেছে। খাগড়াছড়ি জেলা অংশগ্রহণ না করায় বাকী ৫টি দল নিয়ে ‘খ’ গ্রæপের খেলা আগামীকাল শুরু হবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। শুক্রবার বিকেল ৫ টায় চট্টগ্রাম ভেন্যুর খেলা আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শিক্ষা উপ মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল) এমপি।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। আগামী ৮, ৯ ও ১১ ডিসেম্বর সেমিফাইনাল এবং ফাইনাল খেলাও অনুষ্ঠিত হবে এ ভেন্যুতে। চট্টগ্রাম ভেন্যুর উদ্বোধন উপলক্ষে গতকাল সিজেকেএস কন্ফারেন্স হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য সম্বলিত লিখিত বক্তব্য পাঠ করেন মুজিব শতবর্ষ বঙ্গবন্ধু বিভাগীয় ফুটবল টুর্নামেন্ট সাংগঠনিক কমিটির সম্পাদক নজরুল ইসলাম লেদু। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন চট্টগ্রাম বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি।
তিনি বলেন, ১২ বছর আগে শুরু হয়েছিল বঙ্গবন্ধু ও বঙ্গমাতা আন্ত:প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট। ঐতিহাসিক এ টুর্নামেন্টের মাধ্যমে যেসব ফুটবল প্রতিভা উঠে এসেছে তারা বর্তমানে কোন্ পর্যায়ে আছে তা দেখার সুযোগ পাওয়া যাবে চলমান এ টুর্নামেন্টের মাধ্যমে।
এ টুর্নামেন্ট থেকে বাছাই করে ৫০ জন তরুণ-উদীয়মান ফুটবলারকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মুজিব শতবর্ষ বঙ্গবন্ধু বিভাগীয় ফুটবল টুর্নামেন্টের পাশাপাশি দীর্ঘমেয়াদী প্রশিক্ষণেও এস আলম গ্রæপ পৃষ্ঠপোষকতা করবে। আর যদি কোন কারণে পৃষ্ঠপোষক পাওয়া না যায় তাহলে আমি নিজেই অর্থ যোগান দিয়ে তিন মাসের ক্যাম্প পরিচালনা করব। তিনি দৃঢ়তার সাথে বলেন, অতীতের মত শুধু ঘোষণাতেই সীমাবদ্ধ থাকবে না ‘প্রতিভাবান খেলোয়াড় বাছাই ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ’। জেলাগুলোর ফুটবলের উন্নয়নে খেলোয়াড়দের পাশাপাশি প্রতি জেলা থেকে ৫ জন করে ৫০ জন কোচকেও প্রশিক্ষণ প্রদান করা হবে।
শুক্রবার সন্ধ্যায় এম এ আজিজ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক চট্টগ্রাম ও ফেনী জেলা। গ্যালারি থাকবে উম্মুক্ত তবে ঢোকার সময় স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে। এ লক্ষ্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং প্রয়োজনীয় দূরত্ব বজায় রেখে বসে খেলার অনুরোধ জানানো হয়েছে আয়োজক কমিটির পক্ষ থেকে।
এবারের টুর্নামেন্টের বাজেট ৫০ (পঞ্চাশ) লক্ষ টাকার পুরোটা ইতোমধ্যেই দিয়ে দিয়েছে এস আলম গ্রæপ। দলগুলোকে অংশগ্রহণের জন্য ৫০ হাজার টাকা করে দেয়া হয়েছে। ট্রফি ছাড়াও চ্যাম্পিয়ন দলকে এক লক্ষ ও রানার্স আপ দলকে ৫০ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে। সেমি ফাইনালের সেরা খেলোয়াড়কে পাঁচ হাজার ও ফাইনালের সেরা খেলোয়াড়কে ১০ হাজার টাকা প্রাইজমানি ছাড়াও পুরষ্কৃত হরা হবে সেরা সুশৃঞ্খল দলকে।
সংবাদ সম্মেলনে অন্যদের মাঝে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেন্যুর খেলা পরিচালনা কমিটির আহবায়ক, সিজেকেএস’র সাবেক সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমান, মিডিয়া কমিটির চেয়ারম্যান-চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলহাজ আলী আব্বাস, সিডিএফএ সভাপতি এস এম শহীদুল ইসলাম, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, সিডিএফএ সাধারণ সম্পাদক আ ন ম ওয়াহিদ দুলাল, স্পন্সর এস আলম গ্রুপের প্রতিনিধি অ্যাডভোকেট হোসেন রানা প্রমুখ।