মুজিববর্ষে সিআরবি চত্বরে বসবে বঙ্গবন্ধুর ম্যুরাল

46

আপনার অফিসের সামনে পরিত্যক্ত গাড়ি কেন? এই যে ভবনের এই পাশ থেকে ওই পাশ দেখা যাচ্ছে সেখানে কয়েকটা ইট গেঁথে দিলে কী হতো? যত্রতত্র ময়লা কেন? সড়কজুড়ে ফুলের চারা রোপণ করলে সুনাম বাড়তো না কমতো?
রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাসির উদ্দিন আহমেদকে এরকম নানা প্রশ্নবাণে জর্জরিত করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।
গতকাল সোমবার দুপুর ১২টায় সিআরবিতে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের জায়গা পরিদর্শনে যান তিনি। এ সময় রেলওয়ের বিভিন্ন অব্যবস্থাপনা দেখে ক্ষোভ প্রকাশ করেন ফজলে করিম।
সিআরবির গোল চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের ঘোষণা দিয়ে চত্বরের চারপাশ ঘুরে দেখেন ফজলে করিম। এ সময় প্রধান প্রকৌশলী সবুক্তগীন, প্রধান ভ‚-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা, রেলওয়ের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) প্রধান ইকবাল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জিএম নাসির উদ্দিন আহমেদকে ফজলে করিম বলেন, চত্বরে আশেপাশে কারা ময়লা ফেলে? তাদের নাম দেন, তাদের এখানে থাকার অধিকার নেই। যারা যত্রতত্র ময়লা ফেলছে, এগুলো নিয়ে তাদের ঘরের মধ্যে ফেলেন। দেখবেন ময়লা আর ফেলবে না। তিনি বলেন, পাশেই রেডিসন বøু, সেখানে যারা বিদেশিরা আছেন তারা হাঁটতে হাঁটতে এখানেও আসেন। ময়লা-আবর্জনা দেখলে তারা কী মনে করবেন। আমরা একটি সুষ্ঠু পরিবেশ চাই এখানে। সিঙ্গাপুরের আদলে সিআরবিকে গড়া হবে। যত টাকাই লাগুক। আর আপনারা না পারলে আমাকে বলেন, আমি স্পন্সর দিয়ে কাজটি করিয়ে নেবো। খবর বাংলানিউজের
আরএনবির প্রধান ইকবাল হোসেনকে ফজলে করিম বলেন, গাছের মধ্যে ব্যানার কেন? সব ব্যানার সরিয়ে ফেলবেন। যতবড় মাস্তানই হোক। এটি মাস্তানি করার জায়গা নয়।
সিআরবির গোলচত্বর হয়ে রেলওয়ের মহাব্যবস্থাপকের কার্যালয়ে যাওয়ার পথে ফজলে করিম দেখেন সড়কের পাশঘেঁষে ময়লা-আবর্জনা। তিনি এ সময় জিএমকে বলেন, এসব ময়লা-আবর্জনা সবসময় পরিষ্কার রাখবেন। সড়কজুড়ে ফুলের চারা রোপণ করবেন।
কার্যালয়ে যাওয়ার আগে ফজলে করিম প্রধান ফটকে ভবনের জরাজীর্ণ অবস্থা দেখে জিএম নাসির উদ্দিনকে বলেন, এই যে ভবনের এই পাশ থেকে ওইপাশ দেখা যাচ্ছে সেখানে কয়েকটা ইট গেঁথে দিলে কী হতো? বারান্দায় একদিনের মিস্ত্রি এনে কাজ করিয়ে নিলে কী হতো?
এ সময় প্রধান প্রকৌশলী সংস্কার করা হবে বলে আশ্বস্থ করলে ফজলে করিম বলেন, আমি যে ঘরে থাকি সেটিও অনেক পুরোনো। ৩০০ থেকে ৪০০ বছর পুরনো। কই আমি তো বেশ পরিপাটি রাখছি। তাহলে এখানে পরিপাটি নয় কেন।