মুক্তিযোদ্ধা ফজলুল হকের মৃত্যুবার্ষিকী কাল

32

রাউজানের কীর্তিমান পুরুষ, বিশিষ্ট শিক্ষানুরাগী, বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধা একে ফজলুল হক চেয়ারম্যান-এর ৩১তম মৃত্যুবার্ষিকী আগামীকাল সোমবার। ১৯৮৭ সালের এ দিনে নিজ গ্রামের নিজ বাসভূমে তিনি ইন্তেকাল করেন।
ফজলুল হক ১৯৪৭ সালে দেশ বিভাগ আন্দোলন, ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৮ সালে শিক্ষা আন্দোলন, ১৯৬৯ সালে গণঅভ্যুত্থান, ১৯৭০ সালে সাধারণ নির্বাচন ও ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধসহ স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আওয়ামী লীগ রাউজান থানা গঠনকল্পেও তাঁর অনন্য অবদান ছিল। আমৃত্যু অসাম্প্রদায়িক ফজলুল হক পশ্চিম গুজরা ইউনিয়ন পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান এবং রাউজান চেয়ারম্যান সমিতির সভাপতি ছিলেন। মুক্তিযুদ্ধে তিনি একই ইউনিয়নের মুজিব বাহিনী প্রধান ও ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি গহিরা শান্তির দ্বীপ কেন্দ্রীয় সমবায় সমিতিরও দায়িত্ব পালন করেন।
মরহুম ফজলুল হক ১৯৩২ সালের ১৭ জুলাই রাউজানের এক সম্ভ্রান্ত ও বনেদি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি রাউজান থানায় ‘বড় মাস্টার’ খ্যাত আধ্যাত্মিক পুরুষ হযরত আলহাজ ওসমান আলী মাস্টার (র.) এর প্রথম পুত্র। মরহুমের মৃত্যুবার্ষিকী পালন কমিটি গঠনকল্পে এক প্রস্তুতিসভা আগামীকাল সন্ধ্যা ৭টায়, মোমিন রোড বঙ্গবন্ধু ভবনস্থ চট্টলবন্ধু এসএম জামাল উদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত হবে। খবর বিজ্ঞপ্তির