মিয়ানমারে নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গা প্রত্যাবাসন

33

‘মিয়ানমারে এখনো রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি। এমন পরিস্থিতিতে রোহিঙ্গা প্রত্যবাসন সম্ভব নয়। মিয়ানমারে নিরাপত্তা নিশ্চিত করেই প্রত্যাবাসন করা হবে’। গতকাল সোমবার দুপুর ১ টার দিকে উখিয়ার তুমব্রু সীমান্তের শূন্য রেখায় অবস্থিত কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে রোহিঙ্গাদের সাথে মতবিনিময়কালে এমন কথা বলেন মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।
ইয়াংহি লি’র সাথে মতবিনিময় শেষে রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ সাংবাদিকদের বলেন, ইয়াংহি লি তাদের নিকট থেকে এই মুহুর্তে কি সমস্যা রয়েছে তা জানতে চাইলে তারা বসবাস, পড়ালেখা, স্বাস্থ্য এবং খাবার সমস্যার কথা তুলে ধরেন। এসময় রোহিঙ্গারা ইয়াংহি লি কে আরো বলেন, এসব সমস্যা থেকে পরিত্রাণ পেতে দ্রুত মিয়ানমারে ফিরে যেতে চায়। তবে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারে নিরাপদ পরিবেশ এবং জননিরাপত্তা জোরদার করতে হবে। জবাবে ইয়াংহি লি তাদেরকে বলেছেন- মিয়ানমারে নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো হবে। এছাড়াও তাদের সব কথা জাতিসংঘে উপস্থাপন করবেন বলে রোহিঙ্গাদের আশ্বস্ত করেন লি।
ক্যাম্প পরিদর্শন শেষে ইয়াংহি লি উখিয়ার টিভি রিলে কেন্দ্র সংলগ্ন ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে ভারত থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাথে মুক্ত আলোচনা করেন। সার্বিক বিষয়ে তাদের কাছ থেকে জানতে চান তিনি। ভারত থেকে পালিয়ে এসে ট্রানজিট ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গা কামাল শাহ ্(৩৭) জানান, ইয়াংহি লি তাদের কাছ জানতে চেয়েছেন কেন তারা ভারত থেকে পালিয়ে এসেছে? এসময় আমরা ভারত সরকার এমভিসি কার্ডের মাধ্যমে মিয়ানমারে আমাদের জোরপূর্বক ফেরত পাঠানোসহ সব অভিযোগ দূতকে জানাই।
ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে ইয়াংহি লি কুতুপালং ডি-৫ রোহিঙ্গা ক্যাম্প ঘুরে সার্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নেন। বিকেল সাড়ে ৫ টার দিকে উখিয়া ত্যাগ করেন এই বিশেষ দূত।
উল্লেখ্য, জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি গত শনিবার (১৯ জানুয়ারি) থাইল্যান্ড থেকে ঢাকায় এসে পৌঁছান। তিনি মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য গতকাল সোমবার কক্সবাজার সফরে আসেন।