মিয়ানমারের সীমানায় ২২ বাংলাদেশি, পরে উদ্ধার

23

ঝড়ের কবলে পড়ে মিয়ানমার জলসীমানায় ঢুকে পড়া কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের ২২ বাসিন্দাকে উদ্ধার করেছেন কোস্টগার্ড সদস্যরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার পথে ঝড়ের কবলে পড়ে তাদের বহনকারী ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে মিয়ানমারের জলসীমানায় ঢুকে পড়ে।
এ তথ্য নিশ্চিত করে কোস্টগার্ড সেন্টমার্টিন স্টেশনের কমান্ডার লে. জোছেল রানা বলেন, দুপুরে মিয়ানমার জলসীমানার বঙ্গোপসাগরে ভাসতে থাকা ট্রলারটি উদ্ধার করা হয়; যাতে দুই নারীসহ ২২ জন যাত্রী ছিলেন।
তিনি জানান, আজ (বৃহস্পতিবার) সকালে টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার পথে নাফ নদী পার হয়ে বঙ্গোপসাগরের মিয়ানমার সীমান্ত ঘেঁষা নাইক্ষং দ্বীপ এলাকায় পৌঁছালে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এখবর পেয়ে কোস্টগার্ডের একটি দল দুপুরে ঘটনাস্থলে পৌঁছে ওই ২২ জনকে উদ্ধার করে। বিকালে তাদের দ্বীপে নিয়ে আসা হয়। তারা সবাই সুস্থ আছেন।
উদ্ধার হওয়া ট্রলার যাত্রী আবদুর রহিম বলেন, ট্রলারটি ভেসে মিয়ানমারের জলসীমানায় চলে যায়। দমকা হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি শুরু হলে যাত্রীরা কান্নাকাটি শুরু করেন। মনে হচ্ছিল, আজই জীবনের শেষ দিন।’
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, সাগরের মাঝে বিকল হওয়া যাত্রীবাহী ট্রলার উদ্ধার করেন সেন্টমার্টিন কোস্টগার্ড সদস্যরা। এতে দ্বীপের ২২ বাসিন্দার প্রাণ রক্ষা হয়েছে।
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ রবিউল হাসান বলেন, সাগরে বিকল ট্রলার উদ্ধার করে দ্বীপে আনা হয়েছে। যাত্রীরা সুস্থ আছেন।