মির্জা ফখরুল ‘অতি কৌশলের বলি’: তথ্যমন্ত্রী

46

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সংসদ সদস্য হিসেবে শপথ না নেওয়ার বিষয়টিকে দলটির ‘অতি কৌশলের বলি‘ হিসেবে দেখছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল গতকাল সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে একথা বলেন তিনি।
বিএনপির মহাসচিবের শপথ না নেওয়াকে কিভাবে দেখছেন- এই প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি বহুবিধ কৌশল করতে চেয়েছে। তাদের অতি কৌশলের বলি হয়েছেন মির্জা ফখরুল ইসলাম। মির্জা ফখরুল ইসলাম আলমগীর কেন শপথ নিলেন না সেটি তিনিই বলতে পারবেন, তবে আমার কাছে মনে হয় আপাত দৃষ্টিতে তিনি বিএনপির অতি কৌশলের বলি’।
একাদশ সংসদ নির্বাচনে ‘ভোট ডাকাতি’র অভিযোগ তোলার পর সংসদে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিএনপি। কিন্তু সংসদ সদস্যদের শপথ নেওয়ার সময়সীমার শেষ দিন তারা শপথ নেন, তবে শপথ নেননি ফখরুল। বিএনপির মহাসচিবের ভাষ্য, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তে তারা সংসদে যাচ্ছেন, আর তার নিজের শপথ না নেওয়া কৌশলের অংশ। মির্জা ফখরুল এটাও বলেছেন যে নির্বাচনের পর শপথ না নেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। খবর বিডিনিউজের
বিএনপি সব কিছু ‘একটু দেরিতে বোঝে’ মন্তব্য করে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি আসলে বহু ভুল সিদ্ধান্ত নিয়েছে কয়েক বছরে। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে অংশগ্রহণ না করে মারাত্মক ভুল সিদ্ধান্ত নিয়েছিল। গত নির্বাচনে অংশগ্রহণ করেও করেনি, বিষয়টি সেরকম ছিল। অংশগ্রহণ করার পর মনোনয়ন বাণিজ্য না করলে ফলাফল আরও ভালো হতে পারত। সব কিছু মিলিয়ে বিএনপি বহুবিধ ভুল সিদ্ধান্তের কারণে আজ একটি জনবিচ্ছিন্ন দলে রূপান্তরিত হয়েছে। ভুল সিদ্ধান্তের মাশুল বিএনপি দিচ্ছে’।
গণফোরামের নেতৃত্বে পরিবর্তনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, ‘গণফোরাম কখনও গণমুখী দল হয়ে গড়ে উঠতে পারেনি। তাদের সাম্প্রতিক পরিবর্তনে আমি মনে করি, এতে বাস্তবতার কোনো পরিবর্তন হবে না’।
গত রবিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে গণফোরামের পুনর্গঠিত ১১১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। সেখানে মোস্তফা মহসিন মন্টুকে সরিয়ে সাধারণ সম্পাদক করা হয়েছে রেজা কিবরিয়াকে, যিনি একাদশ সংসদ নির্বাচনের আগে কামাল হোসেনের নেতৃত্বাধীন দলটিতে যোগ দিয়েছিলেন।