মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপে ভর্তি শুরু

43

নতুন চালু হওয়া মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ প্রোগ্রামে শিক্ষার্থীদের জন্য ‘শের-ই-বাংলা এ কে ফজলুল হক স্কলারশিপ অ্যাওয়ার্ড’ এর ঘোষণা দিয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। যার অধীনে এই মাস্টার্স প্রোগ্রামে ভর্তিচ্ছুদের জন্য টিউশন ফি’তে দেয়া হচ্ছে ৭০ শতাংশ ছাড়। যার আর্থিক পরিমাণ দাঁড়ায় জনপ্রতি ২ লক্ষ ৫২ হাজার টাকা।
বৃহস্পতিবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত ১৬তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এই স্কলারশিপের অনুমোদন দেয়া হয়। উপাচার্য অধ্যাপক সিকান্দার খানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, এই প্রোগ্রামে তিন ধরনের পদ্ধতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করা যাবে। এগুলো হলো রিসার্চ মোড, রিসার্চ ও কোর্সওয়ার্কের সমন্বিত মোড এবং শুধুমাত্র কোর্সওয়ার্ক বা টট মোড। শের-ই-বাংলা এ কে ফজলুল হকের নামে এই স্কলারশিপের নামকরণের বিষয়ে সাঈদ আল নোমান বলেন, অবিভক্ত বাংলার শিক্ষামন্ত্রী, পরে মুখ্যমন্ত্রী এবং পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী ও পরবর্তীতে গভর্নর হিসেবে বাংলায় শিক্ষাবিস্তার, রাজনৈতিক অধিকার ও সচেতনতা তৈরিতে তার নেতৃত্ব এবং অবদানকে স্মরণের মাধ্যমে তার কর্মের দৃষ্টান্ত তুলে ধরতে এই নাম দিয়েছি আমরা।
এছাড়া, আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে প্রতিটি শিক্ষার্থীর জন্য অ্যাকাডেমিক বিষয়গুলোতে পরামর্শ দেয়ার মাধ্যমে সহযোগিতা করতে অ্যাকাডেমিক অ্যাডভাইজর নিযুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে এ সভায়। ‘সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেঞ্জ’ চালুর অনুমোদনও দেয়া হয়। কর্পোরেট প্রতিষ্ঠান ও স্টেকহোল্ডারদের জন্য বিভিন্ন ধরণের শর্টকোর্স, সার্টিফিকেট কোর্স ও কর্মশালা আয়োজনের লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অধীনে এই সেন্টারটি প্রতিষ্ঠিত হচ্ছে।
এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন ও স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির প্রমুখ। বিজ্ঞপ্তি