মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাজা কমল

2

পূর্বদেশ ডেস্ক

দুর্নীতির অভিযোগে কারাদন্ড হওয়া মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাজা কমেছে। রাজকীয় ক্ষমা বোর্ড তার ১২ বছরের কারাদন্ডের মেয়াদ অর্ধেক কমিয়ে ৬ বছর করেছে।
এছাড়াও বোর্ড তার জরিমানা ২১ কোটি রিঙ্গিত থেকে কমিয়ে ৫ কোটি রিঙ্গিত করেছে। তবে ২০২৮ সালের আগস্টে মুক্তি পেতে হলে নাজিবকে এর আগে জরিমানার এই পুরো অর্থ পরিশোধ করতে হবে।
জরিমানা দিতে ব্যর্থ হলে নাজিবের সাজার মেয়াদ আরও এক বছর অর্থাৎ,২০২৯ সাল পর্যন্ত বাড়ানো হবে বলে জানিয়েছে বিবিসি।
রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ‘ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাদ’ (ওয়ানএমডিবি) অর্থ কেলেঙ্কারির মামলায় ২০২২ সালে নাজিবকে জেল দিয়েছিল আদালত।
তার আগে ২০২০ সালে ওয়ানএমডিবি দুর্নীতি কেলেঙ্কারির অভিযোগে নাজিব দোষী সাব্যস্ত হয়েছিলেন। ২০২২ সালের আগস্ট থেকে তিনি কারাদন্ড ভোগ করছেন। তিনি রাজকীয় ক্ষমার জন্য আবেদন করেছিলেন।
গতকাল মঙ্গলবার কয়েকটি খবরে বলা হয়, মালয়েশিয়ার রাজার মেয়াদের শেষ দিনে তার সভাপতিত্বে পরিচালিত ক্ষমা বোর্ড নাজিবের মুক্তির ওই আবেদন বিবেচনা করে দেখতে একটি বৈঠক করেছে। পরে গতকাল শুক্রবার ক্ষমা বোর্ড আবেদন পর্যালোচনার পর নাজিবের সাজা কমানোর সিদ্ধান্ত হওয়ার কথা জানায়।
মালয়েশিয়ার রাজতন্ত্রে পালাবদলের নিয়ম আছে। মালয়েশিয়ার রাজা আবদুল্লাহ আহমদ শাহ গত বুধবারেই সুলতান ইব্রাহিম ইস্কান্দারের কাছে ক্ষমতা হস্তান্তর করেছেন।
তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের এশিয়ান স্টাডিজ- এর অধ্যাপক জেমস চিন বলেন, সাজা কমানোর মাধ্যমে একটি বার্তা দেওয়া হয়েছে। তা হল, দক্ষিণ পূর্ব এশিয়ার নেতারা আইনি ছাড় পেয়ে যেতে পারে। আপনি আপনার ক্যারিয়ারের একটি নির্দিষ্ট পর্যায়ে পৌঁছে গেলে কোনো কিছুতেই আপনার আর কিছু হবে না’। খবর বিডিনিউজের