মালয়েশিয়াগামী ২৭ রোহিঙ্গা উদ্ধার

27

সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়ার যাওয়ার চেষ্টাকালে টেকনাফ উপকূল থেকে ২৭ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে তিন জন পুরুষ, ১৬ জন নারী এবং আটটি শিশু রয়েছে। তারা উখিয়ার কুতুপালং, জামতলী, থ্যাংখালী, বালুখালী এবং টেকনাফের মোচনী, লেদা ও শামলাপুর এলাকার রোহিঙ্গা শিবিরে বসবাস করছিল।
গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে টেকনাফ-২ বিজিবি ব্যাটলিয়ান ভারপ্রাপ্ত অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সরকার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান এক সংবাদ সম্মেলনে জানান, ভোর রাতে একটি মানবপাচারকারী চক্র বাংলাদেশে বসবাসকারী কিছু রোহিঙ্গাকে সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া পাচারের জন্য টেকনাফের মহেষখালীয়াপাড়া এলাকায় সমবেত করে। ওই সংবাদে রাতেই সাবরাং বিওপির হাবিলদার মো. আবুল কালামের নেতৃত্বে একটি টহলদল টেকনাফের মহেষখালীয়াপাড়া এলাকায় সাগরপাড়ে নৌকার জন্য অপেক্ষায় থাকা ১৩ রোহিঙ্গাকে আটক করে। সেখানে দুই পুরুষ, ৯ নারী এবং দুই শিশু ছিল।
এছাড়া গত মঙ্গলবার রাতে সাবরাং খুরের মুখ কাটাবনিয়া খালের মুখ সাগর তীরবর্তী এলাকা দিয়ে মানব পাচারের সংবাদে অভিযান চালিয়ে নৌকার জন্য অপেক্ষমান ১৪ রোহিঙ্গাকে আটক করা হয়। এতে এক পুরুষ, সাত নারী এবং ছয় শিশু ভিকটিম ছিল।
তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে রোহিঙ্গারা জানিয়েছে, টেকনাফ ও উখিয়ার বিভিন্ন ক্যাম্পে বসবাসকারীরা পাচারকারী দালালদের টাকা দিয়ে অবৈধভাবে মালয়েশিয়ায় যেতে চেয়েছিল। নৌকা বা ট্রলারে করে পাচার করার জন্য রোহিঙ্গাদের সাগর পাড়ে জড়ো করা হয়। তবে বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে দালালচক্রের সদস্যরা পালিয়ে যাওয়ায় আটক করা সম্ভব হয়নি। উদ্ধার ভিকটিমদের জিজ্ঞাসাবাদে মানব পাচার চক্রে জড়িত দালালদের আটক বিষয়ে অভিযান চলমান রয়েছে।