মাল্টার রসে রয়েছে জাদুকরি ক্ষমতা

506

লেবু বা লেবু জাতীয় ফল যেমন মাল্টা, কমলা ইত্যাদির রস কিডনিতে পাথর হওয়া থেকে আমাদের শরীরকে প্রতিরোধ করে। লেবুর রসে hydroxycitrate (HCA) থাকে, যা আমাদের শরীরের ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টাল গলিয়ে দিতে সাহায্য করে। এই ক্যালসিয়াম অক্সালেট ক্রিস্টালের কারণেই মূলত কিডনিতে পাথর হয়।
ইউনিভার্সিটি অব হাউজটনের অধ্যাপক জেফ্রি রিমার জানিয়েছেন, মিনারেল জমে শক্ত হয়ে আমাদের কিডনিতে জমে যায়। একেই আমরা কিডনির পাথর বলে থাকি।
উচ্চরক্তচাপ, ডায়াবিটিস, ওবেসিটি থেকে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বাড়ে। যে কোনও লেবুর রস এই জমাট বাঁধা ক্যালসিয়াম গলিয়ে দিতে সাহায্য করে। সূত্র : ইন্টারনেট
গলা ব্যথা দ্রুত কমবে

শীতকালে ঠান্ডার কারণে অনেকের গলা ব্যথা বা টনসিলের সমস্যা হয়। এছাড়া ভোকাল কর্ডের সমস্যার পার্শ্বপ্রতিক্রিয়ায় গলা ব্যথা হয়ে থাকে। গলা ব্যথা হলে কোনো খাবার গিলা যায় না। কথা বলতেও খুব কষ্ট হয়। অনেক সময় গলা ব্যথা সহ্য করতে না পেরে আমাদের চিকিৎসকের শরণাপন্ন হতে হয়। তারপর আর কি হাই-এন্টিবায়েটিক খেতে হয়। সমস্যা অতো জটিল না হলে বিশেষজ্ঞরা ঘরে বসেই এর সমাধান করতে বলেছেন।
আসুন এ ব্যপারে বিশেষজ্ঞদের পরামর্শ জেনে নিই :
মেন্থল : মেন্থলে পিপারমেন্ট অয়েল আছে, যা স্প্রে করলে গলা ব্যথা কমে যায়। পিপারমেন্টের অ্যান্টি-ইনফ্লামেটরি, অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান গলা ফোলা কমতেও সাহায্য করে।
লবণ পানির কুলি : এক কাপ হালকা গরম পানি নিন, এতে আধা চামচ লবণ মিশিয়ে নিন। ৩ ঘণ্টা পরপর কুলি করুন। গলা ব্যথা কমে যাবে। বেকিং সোডা : হালকা গরম পানিতে লবণ ও বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ দিয়ে কুলি করুন। আরাম পাবেন।
মধু : গলা ব্যথা ও মুখের ভেতরের ক্ষত কমাতে মধু খুব উপকারী। গলা ব্যথা কমাতে চায়ের সঙ্গে চিনির বদলে মধু খান অথবা সকালে শুধু মধু খেতে পারেন।
গরম স্যুপ : গরম স্যুপ খেলে গলায় সেক পড়বে এতে আপনার গলা ব্যথা দ্রুত কমে যাবে। এছাড়া গলা ব্যথা কমাতে সকালে আদা-চা বা শুধু আদা খেতে পারেন। এতে গলার খসখসে ভাব দূর হবে এবং গলা ব্যথা কমে যাবে। অনেক সময় গলা ব্যথার সঙ্গে জ্বরও হতে পারে। এতে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এজন্য বেশি করে পানি পান করুন। সূত্র : ইন্টারনেট