মালদ্বীপকে ১৪০ কোটি ডলার সহযোগিতা দেবে ভারত

41

মালদ্বীপকে ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা দেবে ভারত। সোমবার এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারত সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ ইব্রাহিম সোলিহ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। সংবাদ সম্মেলনে মোদি বলেন, মালদ্বীপের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা দেব। এই সহযোগিতা বাজেটে সমর্থন, মুদ্রা বিনিময় চুক্তি ও লাইন অব ক্রেডিট হিসেবে দেওয়া হবে। সেপ্টেম্বরে মালদ্বীপের সাধারণ নির্বাচনে জয়ী হন সোলিহ। প্রতিবেশী ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের চেষ্টা করছেন তিনি। তার আগে দায়িত্ব পালন করা প্রেসিডেন্ট মালদ্বীপকে চীনের ঘনিষ্ঠ করে তুলেছিলেন।
গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন সোলিহ। বিরোধী জোটের প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে পরাজিত করেন তিনি। আব্দুল্লাহর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি দেশকে চীনের কাছে বিকিয়ে দিচ্ছেন। শুধু তাই নয় বিরোধীদের নির্মমভাবে দমন করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। সোলিহ’র শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি।

একে মালদ্বীপের সঙ্গে ভারতের হারিয়ে যাওয়া সম্পর্ক পুনরুদ্ধারের প্রচেষ্টা হিসেবে দেখা হয়েছিল। শপথ অনুষ্ঠানের পর দু’দেশের শীর্ষ বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। তাতে মালদ্বীপের অর্থনীতিকে চাঙ্গা করতে সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। সন্ত্রাসবাদ দমনে যৌথ সহযোগিতার বিষয়েও জোর দেওয়া হয়েছে।