মানুষের দুঃখ-দুর্দশা লাঘবে কাজ করে যাচ্ছে রেডক্রিসেন্ট

71

সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘আর্তমানবতার সেবায় যে সকল মানুষ তাদের ব্যক্তিত্ব, কৃতিত্ব ও কর্মপন্থা দিয়ে ইতিহাসের পাতায় নিজের নাম স্বর্ণাক্ষরে লিখে যেতে সক্ষম হয়েছেন জ্বীন হেনরী ডুনান্ট তাদের মধ্যে অন্যতম। তিনি আর্তমানবতার এবং সেবার প্রতীক’।
গতকাল বুধবার বিকেলে নগরীর কাজেম আলী হাই স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা মহামতি জ্বীন হেনরী ডুনান্ট এর জন্মদিন উদ্যাপন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিটি ইউনিটের ভাইস-চেয়ারম্যান এম এ ছালাম, সেক্রেটারী আবদুল জব্বার, কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. গিয়াস উদ্দিন, সিটি ইউনিটের কার্যকরী সদস্য এইচ এম সালাউদ্দিন প্রমুখ। আরো উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য মঞ্জুরুল ইসলাম, সৈয়দ আদনান হোসাইন, আনোয়ারুল আজম জেলা ও সিটি ইউনিটের ইউনিট কর্মকর্তা আব্দুর রশিদ ও আজরু উদ্দিন সাবদার। সঞ্চালনায় ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর যুব প্রধান মোহাম্মদ ইসমাঈল হক চৌধুরী ফয়সাল।
সিটি মেয়র আরো বলেন, এটি একটি মানবসেবী সংগঠন। এই প্রতিষ্ঠানটি কারো প্রতি কোনো প্রকার পক্ষপাতিত্ব করে না। জাতিগত, আদর্শগত, ধর্মীয় রাজনৈতিক কোনো প্রকার মতবিরোধে জড়ায় না। জন্মলগ্ন থেকে এই সংগঠনটি মানুষের দুঃখ-দুদর্শা লাঘব করার জন্য অবিরাম কাজ করে যাচ্ছে। একটি সার্বজনীন প্রতিষ্ঠান হিসেবে রেডক্রস ও রেডক্রিসেন্ট জরুরি অবস্থায় বিশেষ দুর্যোগগ্রস্তদের সেবায় অগ্রাধিকার দেয়ার চেষ্টা চালায়।
ডা. শেখ শফিউল আজম বলেন, রেডক্রিসেন্ট সোসাইটি আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। যে কোনো দুর্যোগে আমরা মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। চট্টগ্রামে এ সংগঠন অত্যন্ত সুসংগঠিত। চট্টগ্রামের স্বেচ্ছাসেবকরা দ্রুততার মধ্যে দুর্যোগকালীন সময়ে সাড়া দিতে সক্ষম। এর আগে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা মহামতি জ্বীন হেনরী ডুনান্ট এর জন্মদিন উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিট একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে রেড ক্রিসেন্ট চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিট এবং যুব রেড ক্রিসেন্ট সদস্যর অংশগ্রহণ করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজে গিয়ে শেষ হয়। ‘ভালোবাসা সবার জন্য সর্বত্র’ প্রতিপাদ্যে দেশের ৬৪ জেলায় ৬৮টি জেলা রেডক্রিসেন্ট ইউনিট জন্মদিনের বিভিন্ন কর্মসূচি পালন করে। এর মধ্যে ছিল আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহ্ফিল এবং পুরস্কার বিতরণ।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ২০১৮-২০১৯ সালে শ্রেষ্ঠ কলেজ ইউনিট নির্বাচিত চট্টগ্রাম কলেজ, শ্রেষ্ঠ স্কুল ইউনিট নাসিরাবাদ বালক উচ্চ বিদ্যালয়কে পুরস্কৃত করা হয়। এছাড়া রক্তাদান কর্মসূচিতে ১ম স্থান অর্জন করে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ, ২য় সরকারি মহসিন কলেজ, ৩য় সরকারি সিটি কলেজ এবং শান্তি র‌্যালিতে স্কুল পর্যায়ে ১ম, ২য় , ৩য় এবং কলেজ পর্যায়ে ১ম , ২য় , ৩য় স্থান অধিকারীদের পুরস্কার প্রদান করা হয়। বিজ্ঞপ্তি