মানবিক কারণে খালেদা জিয়াকে মুক্তি দেয়া হবে

21

আবারও মানবিক কারণে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তির দাবি জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা আশা করবো, মানবিক কারণে জনগণের দাবিকে সম্মান করে সরকার অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দেবে। গতকাল শনিবার নয়াপল্টনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। খালেদা জিয়ার মুক্তির দাবিতে বেলা ২ টায় নয়াপল্টন থেকে শুরু করে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত বিক্ষোভ মিছিল করার কথা ছিল বিএনপির। কিন্তু পুলিশের বাধার কারণে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করতে না পেরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে করেন।
এর আগে শুক্রবার (১৪ ফেব্রূয়ারি) মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং গত ১১ ফেব্রূয়ারি খালেদা জিয়ার বোন সেলিমা ইসলামও সম্পূর্ণ মানবিক কারণে তাকে মুক্তি দিতে সরকারের প্রতি আহব্বান
জানিয়েছেন।
মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া সারাজীবন গণতন্ত্রের জন্য লড়াই করেছেন। আজ ২ বছর ৭ মাস তাকে বিনা অপরাধে আটকে রাখা হয়েছে। তিনি খুব অসুস্থ। আমরা বারবার তার মুক্তি দাবি করেছি। জামিন চেয়েছি। তার চিকিৎসার দাবি জানিয়েছি। আমরা সরকারের কাছে থেকে কোনও সাড়া পাইনি। খবর বাংলা ট্রিবিউনের
বিএনপির মহাসচিব বলেন, আজকের বেআইনি সরকার দেশে একদলীয় শাসন ব্যবস্থা চালু করার জন্য নির্যাতন-নিপীড়নকে বেছে নিয়েছে। আমাদের অসংখ্যা নেতাকর্মীকে তারা খুন, গুম করেছে। তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ছিল আমাদের পূর্বঘোষিত কর্মসূচি। কিন্তু সেই কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। পুলিশ সকাল থেকেই এই অঞ্চলে আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করেছে। কার্যালয়ের সামনে বাধা দিয়েছে। ফজলুল হক মিলনসহ ১০-১২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।
সমাবেশ শেষে নেতাকর্মীদের শান্তিপূর্ণভাবে বাড়ি ফিরে যাওয়ার আহŸান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমরা কোনও সুযোগ দিতে চাই না। দয়া করে শান্তিপূর্ণভাবে ঘরে যাবেন। আর পরবর্তী কর্মসূচি পরে ঘোষণা করবো।
শিগগিরই খালেদা জিয়াকে মুক্ত করার আশা প্রকাশ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজ নেতাকর্মীদের মধ্যে যে সাহস দেখেছি, এভাবে যদি আপনারা রাস্তায় থাকেন, তাহলে অচিরেই তাকে মুক্ত করতে পারবো।
দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আমাদের বুকে সাহস নিয়ে এগিয়ে যেতে হবে। গুলি, গুম, হত্যা করে প্রতিবাদ দমানো যাবে না। যেকোনও প্রক্রিয়া নেতাকর্মীরা সফল হবেন। এবার খালেদা জিয়াকে মুক্ত করেই ছাড়বো।
সরকার বিচার বিভাগকে প্রভাবিত করে খালেদা জিয়ার ন্যায পাওয়ানা জামিনকে বাধাগ্রস্ত করছে বলে অভিযোগ করেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান। তিনি বলেন, তাকে মুক্ত করে আমরা আবারও বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করবো।
সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান ডা. জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান হোসেল প্রমুখ।