‘মানবসম্পদ পেশাজীবীর দক্ষ হওয়া প্রয়োজন’

22

প্রতিষ্ঠানের কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে কার্যকরী মানবসম্পদ ব্যবস্থাপনা এবং দক্ষ এইচআর বিভাগ জরুরি। নিত্যনতুন সমস্যা সমাধান ও উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে প্রতিষ্ঠানে কর্মরতদের কর্মদ্যোগী রাখতে এইচআর পেশাজীবীদের সময়ের সাথে যুগোপযোগী থাকা প্রয়োজন।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট প্রোগ্রামের এক অনুষ্ঠানে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের মহাব্যবস্থাপক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ। গত ১৯ জুলাই ইডিইউ ক্যাম্পাসে এ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।
দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ এর অধীনে অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসিএইচআরএম) প্রোগ্রামে ২য় ব্যাচের সার্টিফিকেট প্রদান ও ৩য় ব্যাচের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।
মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের (বিএসএইচআরএম) সাথে যৌথ উদ্যোগে ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ সীমিত আসনের এই বিশেষায়িত প্রোগ্রামটি পারিচালনা করছে। এটি চট্টগ্রামে প্রথম ও একমাত্র।
ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ এ প্রোগ্রামটি ছাড়াও পেশাজীবীদের জন্য বিভিনড়ব ধরণের শর্ট কোর্স, সার্টিফিকেট কোর্স এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য ট্রেনিংয়ের আয়োজন করে থাকে।
এসিএইচআরএম প্রোগ্রামে দেশীয় ও বিশ্বমানের শিক্ষক এবং মানবসম্পদ ব্যবস্থাপনায় দক্ষ পেশাজীবী দ্বারা পাঠদান পরিচালিত হচ্ছে। তাছাড়া বিএসএইচআরএম-এর মাধ্যমে এই ক্ষেত্রটিতে কর্মরত পেশাজীবীদের দেশব্যাপী নেটওয়ার্কে যোগদানের সুযোগও পাবেন অংশগ্রহণকারীরা। পেশাজীবীদের সুবিধার্থে তিন মাস মেয়াদী এই প্রোগ্রামের ক্লাসসমূহ সাপ্তাহিক ছুটির দিনে পরিচালিত হয়। ভর্তিতে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের এতে রয়েছে। এছাড়া, প্রফেশনাল কোর্সের গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য হলো হাতে-কলমে শিক্ষা। ব্যবহারিক শিক্ষার অংশ হিসেবে বিভিনড়ব বাণিজ্যিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সহায়ক ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থাও করে আসছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, বর্তমান প্রযুক্তিনির্ভর কর্মজগতে চৌকস হতে হলে মানবসম্পদ পেশাজীবীদের বিশেষায়িত ও ব্যবহারিক জ্ঞান অর্জন করতে হবে। ক্লাসনির্ভর জ্ঞানের পাশাপাশি খুব জরুরি হয়ে পড়েছে নেটওয়ার্কিং ও যোগাযোগ দক্ষতা বাড়ানো। এ গুরুত্ব আমরা বুঝি বলেই বিএসএইচআরএম-এর সঙ্গে যৌথ উদ্যোগে চট্টগ্রামের পেশাজীবীদের জন্য শুরু করেছি এই বিশেষায়িত প্রোগ্রাম। মানবসম্পদ পেশাজীবীদের দক্ষতা উনড়বয়নে প্রায়োগিক ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয়ে প্রোগ্রামটির কারিকুলাম তৈরি করা হয়েছে। প্রতি ব্যাচেই আমরা নতুন বিষয় যুক্ত করছি। মানবসম্পদ সম্পর্কিত পরিসংখ্যান, মডেলিং ও বিশ্লেষণে নতুন প্রযুক্তি এইচআর এনালিটিক্স বিষয়টি এবারের ব্যাচ থেকে শুরু করছি।
সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্না’র সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন ইডিইউ স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির, ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনস এর সেক্রেটারি জেনারেল প্রফেসর ড. ফরিদ আহমদ সোবহানী, গ্রামীণফোনের সার্কেল এইচআর হেড মাহমুদুল হাসান, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান এম. গোলাম নেওয়াজ বাবুল, সেক্রেটারি মোহাম্মদ আরিফ উল্লাহ, ইডিইউর প্রভাষক রওনক আফরোজ প্রমুখ। বিজ্ঞপ্তি