মাদুরোকে ‘ক্ষমার’ ইঙ্গিত গুইদোর

41

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করে সরে গেলে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও তার সংশ্লিষ্ট সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। বুধবার নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন গুইদো।
তার এ ঘোষণাকে কেন্দ্র করে যে সংকট সৃষ্টি হয়েছে তা অবসানে সামরিক বাহিনীসব সব সেক্টরের সঙ্গে আলাপ চলছে বলে গুইদো জানিয়েছেন। গত বছর মে মাসে নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পর এ মাসেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নেন মাদুরো। কারচুপির অভিযোগে তুলে বিরোধীদল ওই ভোট বয়কট করেছিল; ভোটের স্বচ্ছতা নিয়ে নানান মহলে প্রশ্নও উঠেছে।
মাদুরো সরকারকে স্বীকৃতি দেওয়া হবে কিনা তা নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে গেছে বিশ্ব স¤প্রদায়। কিন্তু এ পর্যন্ত মাদুরো ভেনেজুয়েলার সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ সমর্থন ধরে রেখেছেন। বিরোধীদলীয় নেতা গুইদো ও তার মিত্ররা মাদুরোর বিরুদ্ধে জালিয়াতির নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতা দখলের অভিযোগ করেছেন।
মার্কিন-স্প্যানিশ ভাষার টিভি স্টেশন ‘ইউনিভিশন’ এ গুইদো বলেন, “অবাধ নির্বাচন নিশ্চিত করাটা আমাদের চ্যালেঞ্জ। আর তা আমরা যত তাড়াতাড়ি সম্ভব করতে চাই। কিন্তু আমরা এক একনায়কের শাসনে আছি।” এর আগে ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’ পত্রিকা কে গুইদো বলেছিলেন, রাজনীতির অবস্থা যাই হোক, মানুষ এভাবে বাস করতে চায় না।
৫/৬ মাস ধরে মানুষের বাড়িঘরে পানি নাই, ওষুধ নাই, খাবার কেনার পর্যাপ্ত অর্থ নাই। মাদুরোর জন্য সম্ভাব্য সাধারণ ক্ষমার কথা উল্লেখ করে গুইদো বলেন, চিলির গণতান্ত্রিক উত্তরণে একই ধরনের একটি পদক্ষেপ ভূমিকা রেখেছিল। এর আগে গুইদোর দাবি করেছিলেন, দেশের সংবিধান অনুযায়ী তার অন্তর্বর্তী ক্ষমতা নেওয়ার এখতিয়ার আছে। কারণ, মাদুরোর নির্বাচন এবং তার প্রেসিডেন্সির কোনো কার্যকারিতা নেই।