মাটিরাঙ্গার ঘটনা তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল

16

খাগড়াছড়ির মাটিরাঙ্গার গাজীনগরে একই পরিবারের তিনজনসহ পাঁচজন নিহতের ঘটনায় খাগড়াছড়ি জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। গত বুধবার রাত ১২টায় জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের সরকারি বাংলোয় প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির প্রধান খাগড়াছড়ির অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মো. রেজাউল করিম। এসময় তদন্ত কমিটির অন্য দুই সদস্য খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মেহেদী হাসান ও সহকারী বন সংরক্ষক মোহাম্মদ হোসেন উপস্থিত ছিলেন।
বিষয়টি নিশ্চিত করে তদন্ত কমিটির প্রধান খাগড়াছড়ির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার রেজাউল করিম জানান, প্রতিবেদনে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। তবে প্রতিবেদনে কি আছে তা গণমাধ্যমে জানাতে অপারগতা প্রকাশ করেছেন তিনি। জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন প্রেরণ করা হবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, খাগড়াছড়ির মাটিরাঙ্গার গাজীনগরে জনৈক চাঁন মিয়ার বাগানের কাঁঠাল গাছ কাটা ও পরিবহনকে কেন্দ্র করে গত ৩ মার্চ বিজিবির গুলিতে একই পরিবারের তিনজন এবং এক বিজিবি সদস্যসহ পাঁচজন নিহত হওয়ার পরদিন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মো. রেজাউল করিমকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করেন জেলা প্রশাসক। ৮ মার্চ প্রতিবেদন জমা দেয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে ঘটনাস্থলে উপস্থিত বিজিবি সদস্যদের বক্তব্য না পাওয়ায় আরো চার কার্যদিবস সময় বাড়ানো হয়। অবশেষে গত মঙ্গলবার বিকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে বিকাল সোয়া ৪টা থেকে টানা সন্ধ্যা ৭টা পর্যন্ত বিজিবির হাবিলদার মো. ইসাহাক আলী, ল্যান্স নায়ক মো. আবু সাঈদ, নায়েক মো. সুমন মিয়া, সিপাহী গোলাম রব্বানী ও মো. সোহেল রানার বক্তব্য গ্রহণ করে তদন্ত কমিটি।