মাছ-সবজির দাম বাড়ছে মাংস স্থিতিশীল

33

বাজারে বাড়তে শুরু করেছে মাছ ও সবজির দাম। শীতকালীন দুয়েকটি সবজির দাম কম থাকলেও বেশির ভাগের দাম সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। মাংসের দাম স্থিতিশীল থাকলেও মাছের দাম বেড়েছে কেজিতে ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত। গতকাল বৃহস্পতিবার নগরীর বক্সিরহাট বাজারে গিয়ে এ চিত্র পাওয়া গেছে।
ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, ফুলকপি, বাধাকপি, পেঁপে, মুলার দাম গত সপ্তাহের মতো হলেও বেড়েছে বেগুন, শালগম, কুমড়া, শসা, ঢেঁড়স, তিতকরলার দাম। বাজারে ফুলকপি ২০ টাকা, বাধাকপি ১৫ থেকে ২০ টাকা, মুলা ২০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, শালগম ৩০ টাকা, বেগুন ৪০ টাকা, আলু ২০ টাকা, দেশি আলুু ৪০ টাকা, পেঁপে ২০ টাকা, ঢেঁড়শ ৮০ টাকা, শিম মানভেদে ৩০ থেকে ৪০ টাকা, শিমের বিচি ৭০ থেকে ৮০ টাকা, লাউ ৩০ টাকা, কুমড়া ৩০ টাকা, টমেটো ২৫ থেকে ৩০ টাকা, গাজর ২৫ টাকা, খিরা ৫০ টাকা, ধুন্দল ৫০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা, তিতকরলা ১০০ টাকা, কাঁচামরিচ ও ধনে পাতা কেজি ৫০ টাকা করে বিক্রি হচ্ছে।
বক্সিরহাট বাজারের বিক্রেতা মো. খলিল বলেন, ‘গত সপ্তাহের চেয়ে কিছু কিছু সবজির দাম কিছুটা বেড়েছে। এখন যত গরম বাড়বে তত শীতকালীন সবজির যোগান কমতে থাকবে। এতে দামও বাড়বে।’
বাজারে মাছের দামও কিছুটা বেড়েছে। প্রতিকেজি কাতলা ২৫০ থেকে ৩৫০ টাকা, রুই মাছ সাইজভেদে ২২০ থেকে ৩২০ টাকা, মৃগেল ২২০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ২০০ টাকা, কার্প ২০০ থেকে ২৪০ টাকা ও শৈল ৫০০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে বোলপোয়া ৩০০ থেকে ৩৫০ টাকা, কালিচান্দা ৪০০ থেকে ৪৫০ টাকা, লইট্টা ১০০ থেকে ১৪০ টাকা, কই কোরাল ৫০০ টাকা, আঁইড় ৪৫০ থেকে ৬০০ টাকা ও বাটা ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।
বক্সিরহাট বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩৫ টাকা কেজিতে। লেয়ার জাতের মুরগি ২০০ টাকা, সোনালী মুরগি ২৩০ থেকে ২৪০ টাকা, লেয়ার মুরগির ডিম প্রতিডজন ৯৫ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে গরুর মাংস হাড়ছাড়া ৬০০ টাকা, খাসির মাংস কেজি ৭৫০ থেকে ৭৮০ টাকায় বিক্রি হচ্ছে।