মহান বিজয় দিবস পালিত

82

চন্দনাইশ : চন্দনাইশে ব্যাপক কর্মসূচীর মধ্যে দিয়ে বিজয় দিবস পালিত হয়েছে। গত ১৬ ডিসেম্বর সরকারি ঘোষণা মোতাবেক সকাল ৬টায় চন্দনাইশ পৌরসভার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক দল, প্রশাসন, সামাজিক, সংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান। সকালে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য প্রার্থী আলহাজ নজরুল ইসলাম চৌধুরী, উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আ.ন.ম বদরুদ্দোজা, উপজেলা আ.লীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহাঙ্গীর, পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা সোলাইমান ফারুকী, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ বেগম, থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী, পৌর আওয়ামী লীগের আহবায়ক এম কায়ছার উদ্দীন চৌধুরী। তাছাড়া উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, চন্দনাইশ পৌরসভা, দোহাজারী পৌরসভা, গাছবাড়ীয়া সরকারি কলেজ, আমানত ছফা বদ্রুনেছা মহিলা ডিগ্রী কলেজ, উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, উপজেলা বি.এন.পি, যুবদল, ছাত্রদল, এল.ডি.পি, চন্দনাইশ কাশেম মাহবুব উচ্চ বিদ্যালয়, চন্দনাইশ প্রেস ক্লাব, ফাতেমা জিন্নাহ বালিকা উচ্চ বিদ্যালয়, গাছবাড়ীয়া উচ্চ বিদ্যালয়, মমতাজ বেগম বালিকা উচ্চ বিদ্যালয়, দোহাজারী উচ্চ বিদ্যালয়, দোহাজারী জামিজুরী উচ্চ বিদ্যালয়, বিজিসি ট্রাস্ট স্কুল এন্ড কলেজ, হাশিমপুর এম.এ.কে.ইউ উচ্চ বিদ্যালয়, বরকল উচ্চ বিদ্যালয়, বরমা উচ্চ বিদ্যালয়, সুচিয়া আর.কে উচ্চ বিদ্যালয়, হারলা সমবায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, বরমা ইউনিয়ন যুবলীগ, বরকল ইউনিয়ন যুবলীগ, প্রজন্ম লীগ, চন্দনাইশ ছাত্র ঐক্য, মহিলা আওয়ামী লীগ, প্রতিবন্ধি সংস্থা, আওয়ামী মোটর চালক লীগ, চন্দনাইশ সংগীত নিকেতন, চন্দনাইশ স্পোটিং ক্লাবসহ বিভিন্ন সামাজিক, সংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান পুস্পমাল্য অর্পণ করেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১৬ ডিসেম্বর চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গত ১৬ ডিসেম্বর সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, কাশেম মাহবুব উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজ, ডিসপ্লে অনুষ্ঠিত হয় পরে সুখীর সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার ও মুক্তিযোদ্ধা বিষয়ক আলোচনা,পুরস্কার বিতরণী সভা নির্বাহী কর্মকর্তা আ.ন.ম বদরুদ্দেজার সভাপতিত্বে অনুষ্টিত হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন, উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী। আলোচনায় অংশ নেন পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, থানা অফিসার ইনচার্জ কেশব চক্রবর্তী ও বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
রাঙ্গুনিয়া
রাঙ্গুনিয়ায় আ.লীগ : রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বিজয় র‌্যালি। বিজয় দিবসের দিন আয়োজিত এই র‌্যালিটি জনসমুদ্রে রূপ নিয়েছে। গত ১৬ ডিসেম্বর ৫ কিলোমিটার দীর্ঘ এ র‌্যালি অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এই আয়োজনে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে নৌকা প্রতীকের পক্ষে একাত্মতা প্রকাশ করেন। রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে বিকেল সাড়ে ৩টায় শুরু হয় র‌্যালিটি। এরপর পোমরা বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের সামনে গিয়ে সাড়ে ৫টায় সমাপ্ত হয়। বর্নাঢ্য এই বিজয় র‌্যালিতে ১০-১২ বছরের উৎসাহী ছেলে থেকে শুরু করে সত্তরোর্ধ বৃদ্ধ পর্যন্ত অংশগ্রহণ করেন। নারীরা বিভিন্ন সাজে সেজে, পতাকার সাথে সমন্বয় করে শাড়ি পরে অংশ নিয়েছেন। র‌্যালির বাড়তি আকর্ষণ ছিল ঘোড়ার গাড়ি। সেই গাড়িতে কেউ বঙ্গবন্ধু সেজেছে। আবার কেউ সেজেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বিভিন্ন ধরনের নির্বাচনী গান বাজছিল। সাতই মার্চের বঙ্গবন্ধুর সেই ভাষণও বাজছিল মাইকে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রাম-৭ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. হাছান মাহমুদকে নিয়ে বানানো বিভিন্ন গান বাজানো হচ্ছিল র‌্যালিতে। বিজয় র‌্যালি শেষে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি খলিলুর রহমান চৌধুরী। বিজয় র‌্যালিতে উপস্থিত ছিলেন সাদেকুন নুর সিকদার, স্বজন কুমার তালুকদার, পৌর মেয়র শাহজাহান সিকদার, উপজেলা চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ, জেলা পরিষদ সদস্য কামরুল ইসলাম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী আবু জাফর, সিরাজুল ইসলাম চৌধুরী, ইদ্রিস আজগর, নজরুল ইসলাম তালুকদার, বেদারুল আলম চৌধুরী, শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, গিয়াস উদ্দিন খাঁন স্বপন, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী, সামশুদ্দোহা সিকদার আরজু, মো. ইউনুচ সহ রাঙ্গুনিয়ার পনেরটি ইউনিয়নের বর্তমান ও সাবেক চেয়ারম্যানবৃন্দ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগ, তাতীলীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। বিজয় র‌্যালি শেষে ড. হাছান মাহমুদ তার বক্তব্যে স্মরণাতীত কালের বিজয় র‌্যালি সফল করার জন্য সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমাদের এই বিজয় রথ শেষ হবে ৩০ ডিসেম্বর নৌকার বিজয়ের মাধ্যমে। জননেত্রী শেখ হাসিনাকে আবার প্রধানমন্ত্রীর আসনে আসীন করার মাধ্যমে এই জয়রথ সমাপ্ত হবে। আওয়ামী লীগের অন্যতম মুখপাত্র ড. হাছান মাহমুদ আরও বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন সোনার বাংলা বিনির্মাণের। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যা করার কারণে তিনি সেই স্বপ্ন বাস্তবায়ন করে যেতে পারেননি।
প্রেস ক্লাব : মহান বিজয় দিবসে রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের উদ্যোগে উপজেলা শহীদ মিনারে সকালে পুস্প মাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক মাসুদ নাসির আব্বাস হোসাইন আফতাব, অর্থ সম্পাদক জগলুল হুদা রুবেল।
উপজেলা প্রশাসন : মহান বিজয় দিবস ২০১৮ উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশিত হয়েছে। গত ১৬ ডিসেম্বর সকাল ৭টার থেকে উপজেলা শিশুমেলা মডেল স্কুল মাঠে সকালে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন, দুপুরে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দের সংবর্ধনা ও বিকালে উপজেলা মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকালে কুচকাওয়াজ অনুষ্ঠানে ডিসপ্লে প্রদর্শন করেন রাঙ্গুনিয়া থানা পুলিশ, আনসার সহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীবৃন্দ। ডিসপ্লে অনুষ্ঠানে সালাম গ্রহণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ আলীশাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার খাইরল বশর মুন্সি, রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জ ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূঞা। ডিসপ্লে প্রদর্শন শেষে মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক বিভিন্ন নাটিকা পরিবেশন করেন বেগম জাকির একাডেমি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সয়দবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিআইজেড এইচ সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুমেলা মডেল স্কুল, জাকির হোসেন প্রাথমিক বিদ্যালয়, মজুমদারখীল উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, রাঙ্গুনিয়া কলেজ, রাগুনিয়া আদর্শ বহুমূখী পাইলট উচ্চ বিদ্যালয়, সরফভাটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, রাঙ্গ্ুিনয়া মহিলা কলেজের শিক্ষার্থীরা। তাদের পরিবেশিত বিভিন্ন নাটিকা উপস্থিত দর্শক বৃন্দের মাঝে ব্যাপক প্রশংসিত হয়। বিজ্ঞপ্তি