মশানিধনে সরকার ভুল পথে এগোচ্ছে

35

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, ‘সারাদেশে ডেঙ্গুজ¦র এখন প্রকট আকার ধারণ করেছে। হাসপাতালগুলো এখন ডেঙ্গুজ¦রে আক্রান্ত রোগীতে পরিপূর্ণ। চট্টগ্রামে রোগীর সংখ্যা বেড়ে এখন ৫’শ জনের অধিক। হাসপাতালে চিকিৎসাধীন আছেন তারা। সরকারের ভুল পদক্ষেপের কারণে ডেঙ্গু এখন মহামারি পর্যায়ে ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু বিষয়ে সরকার লুকোচুরি করে জনগণের ক্ষতি করছে। মশানিধনে সরকার ভুল পথে এগোচ্ছে। সরকারের উদাসীনতার কারণে জনমনে বিরাজ করছে অজানা আতংক ও অনিশ্চয়তা। চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে আমরা ডেঙ্গু মোকাবিলায় পরামর্শ কেন্দ্র, মেডিকেল হটলাইন সার্ভিস, সচেতনতামূলক লিফলেট বিতরণ ও সামাজিক অভিযান কর্মসূচি চালিয়ে যাচ্ছি’।
তিনি গতকাল বৃহাস্পতিবার দুপুরে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে ডেঙ্গু মশা নিধনে সামাজিক অভিযান কর্মসূচিতে এ কথা বলেন। তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ নিরসনে ক্লোরিন সলিউশন তৈরি করে মশার লার্ভাকে ধ্বংস যায়। ১০ লিটার পানিতে ২০০ গ্রাম ব্লিচিং পাউডার মিশিয়ে ০.৫% ক্লোরিন সলিউশন তৈরি করে ঘরের যে কোনো জায়গায় স্প্রে করে মশার উৎপত্তি স্থল ধ্বংস করা যায়। এডিস মশাবাহিত ভাইরাসসহ অন্যান্য ভাইরাসের বিরুদ্ধেও এ পদ্ধতি কাজ করবে। তাছাড়া বাড়ির আশেপাশে নালা-নর্দমার যেসব জায়গায় এডিস মশার লার্ভা থাকবে সেখানে সরাসরি ব্লিচিং পাউডার ছিটানো যাবে। তিনি চট্টগ্রামবাসীকে এই সলিউশন ব্যবহার করে ডেঙ্গু মশা নির্মূলে এগিয়ে আসার আহবান জানান।
একই অনুষ্ঠানে নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, আওয়ামী লীগ জনগণের ভোটে নির্বাচিত নয় বলে সাধারণ মানুষের প্রতি উদাসীন। ডেঙ্গু বিষয়ে সরকারের মন্ত্রী এমপিরা প্রতিনিয়ত বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে। কিন্ত বিএনপি গণমানুষের দল হিসেবে ডেঙ্গু জ¦র নিরসনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করছে।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দীন, শাহ আলম, শামসুল হক, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল হালীম স্বপন, সহ-দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. শাকির উর রশিদ, সহ শ্রম সম্পাদক আবু মুসা, বিএনপি নেতা তৌহিদুস সালাম নিশাদ, সাইফুর রহমান চৌধুরী শপথ, জসিম উদ্দিন চৌধুরী, ডা. শাহাব উদ্দিন আসিফ, হাসান ওসমান চৌধুরী, নগর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, নগর যুবদলের সহ-সাধারণ সম্পাদক আসাদুর রহমান টিপু, অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ দিদারুল ইসলাম, মহসিন কবির আপেল, সোহেল চৌধুরী, নাজিম উদ্দিন খান, দিদারুল আলম, বোরহান উদ্দিন প্রমুখ। বিজ্ঞপ্তি